ভূমিকম্পে কেঁপে উঠল জাপান, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.২

ভূমিকম্পে কেঁপে উঠল জাপান, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.২

এই প্রাকৃতিক দুর্যোগে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। তবে কম্পনের জেরে সুনামি পরিস্থিতি তৈরি হয়েছে। সতর্কতা জারি করেছে প্রশাসন।

এই প্রাকৃতিক দুর্যোগে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। তবে কম্পনের জেরে সুনামি পরিস্থিতি তৈরি হয়েছে। সতর্কতা জারি করেছে প্রশাসন।

  • Share this:

    #টোকিও : ফের ভয়াবহ ভূমিকম্পের কবলে উত্তর-পূর্ব জাপান। জানা গিয়েছে শনিবার সন্ধ্যায় কেঁপে ওঠে উত্তর-পূর্ব জাপানের বিস্তীর্ণ এলাকা। রিখটার স্কেলে এই ভূকম্পনের মাত্রা ছিল ৭.২। এই প্রাকৃতিক দুর্যোগে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। তবে পরিস্থিতি নজরে রেখে ওই এলাকায় সুনামি (tsunami) সতর্কতা জারি করা হয়েছে। জানা গিয়েছে যেখানে ভূমিকম্প হয়েছে, ২০১১ সালের ভূমিকম্পে প্রবল ক্ষতিগ্রস্থ হয়েছিল ওই এলাকা।

    জানা গিয়েছে জাপানের মিয়াগি রিজিওনের প্রশান্ত মহাসাগরীয় (প্যাসিফিক) জলস্তরে এই ভূমিকম্প অনুভূতি হয় স্থানীয় সময় সন্ধ্যে ৬টা ০৯ মিনিটে। আবহাওয়া সংস্থা শনিবার সুনামির একটি সতর্কতা জারি করেছে। প্রায় ৬০ কিলোমিটার এলাকা জুড়ে এই কম্পন বোঝা যায় বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এরপরেই সুনামি সতর্কতা জারি করে প্রশাসন।

    মিয়াগি এলাকা থেকে এই ঘটনায় প্রাথমিকভাবে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি এখনও। স্থানীয় সংবাদসংস্থাগুলি জানিয়েছে এই অঞ্চলের পারমাণবিক কেন্দ্রগুলির অবস্থান পর্যবেক্ষণ করা হচ্ছে। তবে একইসঙ্গে জানা গিয়েছে জাপানের ভূমিকম্প প্রবণ এলাকাগুলির মধ্যে মিয়াগি অন্যতম।

    উল্লেখ্য, ১০ বছর আগে ২০১১ সালের ১১ মার্চ বিধ্বংসী ভূমিকম্পে তছনছ হয়েছিল সে দেশ। সে বার রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৯। গতমাসেই গত মাসেই শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছিল এই অঞ্চল। সেই ভূমিকম্পে বহু মানুষ আহত হন বলেও জানা গিয়েছে।

    প্রসঙ্গত, এ বছরের শুরুতে জোরালো ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়া। দেশের বিপর্যয় মোকাবিলা এজেন্সি থেকে জানানো হয়, গভীর রাতে ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে তীব্র ভূমিকম্প হয়। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৬.২। ভূমিকম্পে বেশ কয়েকজনের মৃত্যু হয়, আহতও হন অনেকে। চলতি মাসের শুরুতেও বড়সড় ভূমিকম্পে কেঁপে ওঠে নিউজিল্যান্ড। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.২। নিউজিল্যান্ডের উত্তর আইল্যান্ডে কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের জেরে তখনও ইন্দোনেশিয়ার ওই এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়।

    Published by:Sanjukta Sarkar
    First published: