Home /News /international /
Earthquake : ভূমিকম্পে কেঁপে উঠল লাদাখ! জাপানেও সুনামি সতর্কতা জারি

Earthquake : ভূমিকম্পে কেঁপে উঠল লাদাখ! জাপানেও সুনামি সতর্কতা জারি

Earthquake

Earthquake

Earthquake : বুধবার রাতে জাপানে এই ভূমিকম্পের তীব্রতা রিখটার স্কেল অনুযায়ী ৭.৩। ভূমিকম্পের পাশাপাশি সুনামির (Tsunami) জন্যও সতর্কতা জারি হয়েছে।

  • Share this:

    #টোকিও: তীব্র ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল জাপানের (Japan) বিরাট অঞ্চল। বুধবার রাতে জাপানে এই ভূমিকম্পের তীব্রতা রিখটার স্কেল অনুযায়ী ৭.৩। ভূমিকম্পের পাশাপাশি সুনামির (Tsunami) জন্যও সতর্কতা জারি হয়েছে। সমুদ্র গর্ভের ৬০ কিলোমিটার নীচে এই কম্পনের প্রভাব পড়েছে বলে জানা যাচ্ছে। এছাড়া আজই ভারতের লাদাখও ভূমিকম্পে কেঁপে ওঠে।

    এই ভূমিকম্পের (Earthquake) পরেই জাপানে মিয়াগি ও ফুকুশিমা অঞ্চলে সুনামির সতর্কতা জারি হয়েছে। সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে বসবাসকারী মানুষকে নিরাপদে নিয়ে আসার কাজ শুরু হয়েছে। তবে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। জানা যাচ্ছে, রাজধানী শহর টোকিওতেও কম্পন অনুভূত হয়েছে।

    আরও পড়ুন- বিদেশিদের জন্য ইউক্রেনের পক্ষে যুদ্ধ করা কি আইনত বৈধ?

    তবে এই কম্পনের পরেই জাপানের ২০ লক্ষ বাড়িতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়েছে। এছাড়া কতটা ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনও জানা যায়নি। ভারতীয় সময় ৮টা ৬ মিনিটে এই ভূমিকম্প হয় বলে জানা যাচ্ছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল টোকিও থেকে ২৯৭ কিলোমিটা উত্তর পূর্বে।

    অন্যদিকে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখও (Ladakh) আজ ভূমিকম্পে (Earthquake) কেঁপে ওঠে। তবে এখানেও কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। সন্ধে ৭.৫ নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। কয়েক সেকেন্ড স্থায়ী হয় কম্পন। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৫.২। ভূমিকম্পের গভীরতা ছিল ১১০ কিলোমিটার।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Earthquake, Japan

    পরবর্তী খবর