• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • Durga Puja 2021: চেনা আবহেই 'অচেনা' সাজ, করোনাকালে সেজে উঠছে লস এঞ্জেলেসের BASC-র প্রবাসী পুজো...

Durga Puja 2021: চেনা আবহেই 'অচেনা' সাজ, করোনাকালে সেজে উঠছে লস এঞ্জেলেসের BASC-র প্রবাসী পুজো...

প্রতিবছর এভাবেই উৎসবে মাতেন প্রবাসীরা

প্রতিবছর এভাবেই উৎসবে মাতেন প্রবাসীরা

Durga Puja 2021: কিছু বাঙালি হৃদয় আজ থেকে ৪২ টা শরৎ আগে হঠাৎই দুর্গা পুজো করার কথা ভেবে ফেলেছিলেন আমেরিকার পশ্চিম উপকূলের ক্যালিফোর্নিয়াতে (BASC)।

  • Share this:

#ক্যালিফোর্নিয়া : বাঙালি যেখানেই থাকুক দুর্গাপুজো এলেই তাঁর মন ভেসে যায় শারদীয়া আমেজে। মনের অলিগলিতে বাজে সেই চেনা শব্দ "কুড়ুর কুড়ুর তাক"! এমনই কিছু বাঙালি হৃদয় আজ থেকে ৪২ টা শরৎ আগে হঠাৎই দুর্গা পুজো (Durga Puja 2021) করার কথা ভেবে ফেলেছিলেন আমেরিকার পশ্চিম উপকূলের ক্যালিফোর্নিয়াতে। ছোট করে শুরু হয়েছিল সেদিন। আর আজ নয় নয় করে বহু প্রবাসী বাঙালির পুজোর (Durga Puja 2021) আকর্ষণ হয়ে উঠেছে বেঙ্গলি এসোসিয়েশন অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার দুর্গাপুজো (BASC, LA)।

আরও পড়ুন: মা আসছেন অ্যারিজোনায়! শিউলি ফুটুক নাই ফুটুক, গ্র্যান্ড ক্যানিয়নের ধারে আজ শরৎ কাল...

১৯৭৯ সালে প্রথম শুরু হওয়া দুর্গাপুজো এবারে হচ্ছে ১৫ থেকে ১৭ অক্টোবর। জোরকদমে চলছে প্রস্তুতি(Durga Puja 2021)। কিন্তু করোনা পরিস্থিতিতে মাথায় রাখা হয়েছে কোভিড নিয়ম কানুন। বড়দের প্রত্যেকের জন্য করোনা টিকার দুটি ডোজ নেওয়ার শংসাপত্র সঙ্গে থাকা জরুরি। ঘেরা জায়গায় বা হলঘরে অবশ্যই পরতে হবে মাস্ক। মানতে হবে স্যানিটাইজার ও অন্যান্য কোভিড বিধিও।

এখানেই শেষ নয়, বেঙ্গলি আসোসিয়েশন অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার(BASC, LA) প্রেসিডেন্ট রাহুল গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, দূরত্ব বিধি বজায় রাখতে এবার আরও সতর্ক পুজো কমিটি। যাতে ভিড় এড়িয়ে সকলে সুন্দরভাবে পুজোর অনুষ্ঠান দেখতে পারেন তার জন্য থাকবে হলের বাইরে পুজোর প্রতিটি দিনের স্ট্রিমিং। লাইভ দেখানো হবে অনুষ্ঠানও। হলের বাইরেও থাকবে ওপেন এয়ার টেন্ট। থাকবে স্যানিটাইজিং স্টেশন। একটি নয়, বেশ কয়েকটি। চা-কফি ও জলের জন্য থাকবে আলাদা টেন্ট।

আরও পড়ুন: সাজছে স্যাক্রামেন্টো! করোনা আবহে প্রবাসী পুজোর জমজমাট কাউন্টডাউন শুরু...

তবে কোভিড নিয়মের (BASC, LA) কড়াকড়ির বাইরেও উৎসবের মেজাজে যে কোনও খামতি থাকবে না সে কথা বলার অপেক্ষা রাখে না। মা আসছেন। তাই তোড়জোড় শুরু হয়ে গিয়েছে বেশ কয়েকমাস আগে থেকেই। একদিকে চলছে পুজোর প্রস্তুতি, ওইদিকে সাংস্কৃতিক অনুষ্ঠানের মহড়া। টানা পাঁচবছর একই প্রতিমায় পুজো (BASC, LA)  হয়। পাঁচ বছর অন্তর বদলানো হয় মায়ের মূর্তি। মণ্ডপ সজ্জা, থেকে ধুনুচি নাচ, সবই থাকে এই তিনদিনের দুর্গোৎসবে। আর সবমিলিয়ে জমে ওঠে সপ্তাহশেষের প্রবাসী দুর্গা পুজো।

কড়া করোনা বিধি মেনেই এবার পুজোর প্রস্তুতিতে BASC কড়া করোনা বিধি মেনেই এবার পুজোর প্রস্তুতিতে BASC

এবারের পুজোর অনুষ্ঠানের আকর্ষণ থাকছে কবিতা কৃষ্ণমূর্তির লাইভ পারফরম্যান্স। শনিবার ১৬ অক্টবর রাতে হবে মুম্বইয়ের খ্যাতনামা শিল্পী মঞ্চ মাতাবেন তাঁর ব্যান্ড নিয়ে। তবে এরই পাশাপাশি থাকছে স্থানীয় শিল্পীদের ও কচিকাঁচাদের প্রোগ্রাম। গান, নাচ, শ্রুতি নাটক, বাদ থাকবে না কিছুই। জমিয়ে চলছে রিহার্সাল। অনুষ্ঠানের প্র্যাকটিস আর শেষ মুহূর্তের প্যান্ডেলসজ্জা, ভোগের মেনু, পুজোর নির্ঘণ্ট নিয়ে চলছে ঘন ঘন মিটিং। এককথায় বি এ এস সি-র পুজোর প্রস্তুতি তুঙ্গে।

আরও পড়ুন:  বরফের দেশে প্রথম দুর্গাপুজো, স্বপ্নপূরণ ছয় বাঙালি পরিবারের

Published by:Sanjukta Sarkar
First published: