Home /News /international /
Trump Taliban: বাইডেনের দুর্বলতার জন্য আফগানিস্তানের এমন দশা, বলছেন ট্রাম্প

Trump Taliban: বাইডেনের দুর্বলতার জন্য আফগানিস্তানের এমন দশা, বলছেন ট্রাম্প

আফগানিস্তান নিয়ে বাইডেনকে ধুয়ে দিলেন ট্রাম্প

আফগানিস্তান নিয়ে বাইডেনকে ধুয়ে দিলেন ট্রাম্প

বর্তমান এই পরিস্থিতির জন্য আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেনকে সরাসরি দায়ী করছেন ডোনাল্ড ট্রাম্প। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন বাইডেনের দুর্বল সিদ্ধান্তের জন্য এই দিন দেখতে হচ্ছে

  • Share this:

    #কাবুল: তালিবানের শাসন পুরো আফগানিস্তানে শুরু হওয়া কেবলমাত্র সময়ের অপেক্ষা। এত দ্রুত গতিতে সারা দেশ তালিবানের দখলে চলে যাবে, এমনটা হয়তো কল্পনা করা যায়নি। হেরাত, কান্দাহার, গজনি আগেই দখল হয়ে গিয়েছিল। উত্তর আফগানিস্তানের সবচেয়ে বড় শহর মাজার - ই - শরিফ শনিবার দখল করে নিয়েছে তালিবান। রবিবার সকালে জালালাবাদ দখল করে নিয়েছে তাঁরা। গৃহযুদ্ধ যে বিশাল মাপ নিতে চলেছে, জানিয়ে দিয়েছেন আশরাফ গনি।

    আবার অন্ধকার যুগে প্রবেশ করা আফগানিস্তানের সময়ের অপেক্ষা। আর বর্তমান এই পরিস্থিতির জন্য আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেনকে সরাসরি দায়ী করছেন ডোনাল্ড ট্রাম্প। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন বাইডেনের দুর্বল সিদ্ধান্তের জন্য এই দিন দেখতে হচ্ছে। ট্রাম্প মনে করেন তাঁর প্রশাসন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট এর জন্য যে পরিকল্পনা রেখে এসেছিল, তা অনুসরণ করেননি তিনি। উল্টে স্বার্থপরতা এবং নিজের গদি বাঁচানোর প্রক্রিয়া দেখিয়ে আফগানিস্তান থেকে মার্কিন সেনা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

    ট্রাম্প পরিষ্কার জানিয়েছেন তাঁর প্রশাসন আফগানিস্তান সম্পর্কে যে ব্লু প্রিন্ট তৈরি করেছিল, তা মেনে চলা হলে মার্কিন দূতাবাস নেওয়া দূরের কথা, আমেরিকার বিরুদ্ধে বা আফগানিস্তানের সাধারণ মানুষের বিরুদ্ধে পদক্ষেপ ঘোষণা করতে সাহস হত না তালিবানের। সেই সব পরিকল্পনা আমেরিকান সেনার অভিজ্ঞ জেনারেল এবং সিআইএ বড় কর্তারা মিলে তৈরি করেছিলেন।

    ট্রাম্পের এই বিবৃতিটি এসেছে যখন আমেরিকান কর্মীদের সুশৃঙ্খল ও নিরাপদ প্রত্যাহার নিশ্চিত করতে বাইডেন যুদ্ধবিধ্বস্ত দেশে ৫ হাজার সেনা মোতায়েনের আদেশ দেন।একজন প্রতিরক্ষা কর্মকর্তার মতে, এক হাজার মার্কিন সেনা ইতোমধ্যেই আফগানিস্তানে অবস্থান করছে, গত সপ্তাহে আরও তিন হাজার সেনা পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। ট্রাম্প জানিয়েছেন তালিবান আর আমেরিকা বা আমেরিকার শক্তির প্রতি ভয় বা সম্মান দেখানোর প্রয়োজন মনে করে না।

    কাবুলে আমেরিকার দূতাবাসে যখন এই জঙ্গি সংগঠন তাদের পতাকা উত্তোলন করবে তখন কি পরিমাণ অপমানিত হতে হবে। ট্রাম্প এক বিবৃতিতে বলেছেন, দুর্বলতা, অযোগ্যতা এবং সম্পূর্ণ কৌশলগত অসঙ্গতির মাধ্যমে এটি সম্পূর্ণ ব্যর্থতা। পূর্বসূরীর এই অভিযোগের পাল্টা কোনও বয়ান এখনও পাওয়া যায়নি বর্তমান মার্কিন প্রেসিডেন্ট এর থেকে।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Donald Trump, Joe Biden

    পরবর্তী খবর