বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

বিদায়বেলায় চিনকে আর্থিক আঘাত, বাইডেনকে চাপে রাখার খেলা ট্রাম্পের

বিদায়বেলায় চিনকে আর্থিক আঘাত, বাইডেনকে চাপে রাখার খেলা ট্রাম্পের

বিদায়ের আগে ট্রাম্প তিক্ততা বাড়ালেন চিনের সঙ্গে। এমন একটি বিল সই করেছেন যাতে ভবিষ্যতে প্রায় ষাট বা তার বেশি চিনা সংস্থা আমেরিকার মাটি থেকে ব্যবসা গোটাতে বাধ্য হবে।

  • Share this:

#ওয়াশিংটন: আর মাস খানেকের অতিথি তিনি। আগামী ২০ জানুয়ারি আমেরিকার নতুন রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন জো বাইডেন। সঙ্গে সঙ্গেই ইতিহাসের পাতায় চলে যাবেন ডোনাল্ড ট্রাম্প। নতুন যুগের শুরু হবে মার্কিন যুক্তরাষ্ট্রে। কিন্তু বিদায়ের আগে ট্রাম্প তিক্ততা বাড়ালেন চিনের সঙ্গে। এমন একটি বিল সই করেছেন যাতে ভবিষ্যতে প্রায় ষাট বা তার বেশি চিনা সংস্থা আমেরিকার মাটি থেকে ব্যবসা গোটাতে বাধ্য হবে। স্পষ্ট বার্তা দিয়েছেন আমেরিকার হিসেব নিরীক্ষার সঙ্গে পাল্লা দিতে না পারলে চিনা সংস্থাদের ব্যবসা করতে দেবেন না তিনি।

আমেরিকান স্টক মার্কেটের দরজাও তাঁদের জন্য বন্ধ। উল্লেখ্য চিনা সংস্থাগুলির বিরুদ্ধে বহুদিন ধরেই তিনি অনৈতিক ব্যবসা করার অভিযোগ করে আসছিলেন। দফায় দফায় তিনি শুল্ক চাপিয়েছেন সেইসব সংস্থার ওপর। ট্রাম্পের এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে বেজিং। চিনা বাণিজ্য মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে কথায় কথায় আমেরিকার এই হুমকি আর সহ্য করবে না তাঁরা। দেশের বিভিন্ন সংস্থার স্বার্থরক্ষার ক্ষেত্রে পাল্টা জবাব দেবে তাঁরা। আসলে ট্রাম্পের বিশ্বাস তাঁর ভোটে হারের পেছনে চিন এবং রাশিয়ান মেশিনারি কাজ করেছে।

চিন ইচ্ছা করেই করোনা পরিস্থিতি তৈরি করেছে। উহান থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাস চাইলেই নিয়ন্ত্রণ করতে পারত তাঁরা। কিন্তু আর্থিকভাবে আমেরিকাকে আঘাত দেওয়ার কারণেই এটা ঘটিয়েছে জিনপিং সরকার। ভোটে হেরে যাওয়ার কারণ ট্রাম্প প্রশাসনের করোনা মোকাবিলায় ব্যর্থতা। বিশেষজ্ঞ মহলের ধারণা বিদায় বেলায় ইচ্ছে করেই তিনি চিনের সঙ্গে সম্পর্ক খারাপ করতে চাইছেন যাতে দায়িত্ব নিয়েও সমস্যায় পড়েন জো বাইডেন। চিন স্পষ্ট ভাষায় জানিয়েছে কালো তালিকাভুক্ত কোম্পানির লিস্টে ফ্রান্স,বুলগেরিয়া, পাকিস্তানের মত কিছু দেশের বেশ কয়েকটি সংস্থার নাম থাকা সত্ত্বেও রাগ মেটাতেই চিনকে হুমকি দিচ্ছেন তিনি। এর জবাব তিনি থাকাকালীনই দেবে বেজিং।

Published by: Rohan Chowdhury
First published: December 21, 2020, 6:37 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर