Donald Trump: চিনের বাজারে হট কেক 'বৌদ্ধ ভিক্ষুক ট্রাম্প'

ট্রাম্পের বৌদ্ধ ভিক্ষুকের মূর্তি ব্যাপক জনপ্রিয়

তাঁর বৌদ্ধ ভিক্ষুক মূর্তিটি তৈরি করেছে চিনের একটি ফার্নিচার সংস্থা। সেই দেখাদেখি এখন অনেক সংস্থাই এই মূর্তি তৈরি করে বাজারে ছেড়ে দিয়েছে

  • Share this:
    #বেজিং: প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি বৌদ্ধ ভিক্ষুকের বেশে ধ্যানমগ্ন। পদ্মাসনে বসে আছেন একমনে। স্বভাবসিদ্ধ ভঙ্গিতে কোনও হুমকি, ধমকানো বা ঝগড়া নয়। এই পৃথিবীর কোনও কিছুই যেন তাঁকে স্পর্শ করছে না।সব মায়ার ঊর্ধ্বে উঠে গিয়েছেন যেন। চমকে গেলেন? ভাবছেন হঠাৎ কী হল প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের? বৌদ্ধধর্মে দীক্ষিত হলেন নাকি? না, চমকানোর কোনও কারণ নেই। এই ডোনাল্ড ট্রাম্প আসল নন। পাথরের মূর্তি।

    তাঁর বৌদ্ধ ভিক্ষুক মূর্তিটি তৈরি করেছে চিনের একটি ফার্নিচার সংস্থা। সেই দেখাদেখি এখন অনেক সংস্থাই এই মূর্তি তৈরি করে বাজারে ছেড়ে দিয়েছে। হট কেকের মত বিক্রি হচ্ছে এই মূর্তিগুলো। তবে পুরোটাই অনলাইনে। ছোট ছয় ইঞ্চির মূর্তি পাওয়া যাচ্ছে দেড়শো মার্কিন ডলারে এবং বড় আঠারো ইঞ্চির দাম ছয়শো পনেরো মার্কিন ডলার। ইতিমধ্যেই আলিবাবার ই কমার্স সাইট তাওবাও জানিয়ে দিয়েছে স্টক খতম। কিন্তু মূর্তির চাহিদা শেষ হচ্ছে না। প্রত্যেক চিনা পরিবার এই মূর্তিটি সংগ্রহ করে রাখতে চাইছে।

    মূর্তির তলায় লেখা 'মেক ইওর কোম্পানি গ্রেট এগেইন'। ভোটে জিতে আসার সময় ট্রাম্পের নির্বাচনী স্লোগান ছিল 'মেক আমেরিকা গ্রেট এগেইন'। শুধু মূর্তি নয়, ট্রাম্পের বৌদ্ধ ভিক্ষুক ছবি দিয়ে টি-শার্ট, হুডি, চায়ের কাপ এবং চাবির রিং বিক্রি হচ্ছে। অর্থাৎ এই বার্তার মাধ্যমে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের মজা উড়িয়েছে চিন। দেশের প্রেসিডেন্ট থাকার শেষ কয়েক মাস চিনকে একের পর এক হুমকি দিয়েছিলেন ট্রাম্প। বিশ্বে করোনা ভাইরাস ছড়ানোর পেছনে চিনের কুচক্র কাজ করেছে নির্দ্বিধায় বলতেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। ভোটে জিতে এলে ড্রাগণকে উচিত শিক্ষা দেবেন বলে হুমকি দিতেও ছাড়েননি। তাই চিনের মানুষের মনে ট্রাম্প বিরোধী মনোভাব তৈরি হয়েছে বহুদিন।

    মার্কিন যুক্তরাষ্ট্রের সিংহাসনে ট্রাম্প এখন অতীত। দায়িত্বে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। চিন নিয়ে ট্রাম্পের মত আক্রমনাত্মক না হলেও বাইডেন কিন্তু ইতিমধ্যেই চিনকে মানবাধিকার লংঘন নিয়ে হলুদ কার্ড দেখিয়ে রেখেছেন। অর্থাৎ আমেরিকা বনাম চিন সম্মুখ সমরে না হলেও ঠান্ডা যুদ্ধ কিন্তু অনেকদিন শুরু হয়ে গিয়েছে।

    Published by:Rohan Chowdhury
    First published: