হোম /খবর /বিদেশ /
‘‌ভারতের বাতাস নোংরা’‌, ফের বিতর্কিত মন্তব্য করে শিরোনামে ট্রাম্প

‘‌ভারতের বাতাস নোংরা’‌, ফের বিতর্কিত মন্তব্য করে শিরোনামে ট্রাম্প

ট্রাম্প এদিন বলেন, দেশ সম্পূর্ণ লকডাউন করা যাবে না, দেশের ৯৯.৯ শতাংশ মানুষকে সুস্থ করাও সম্ভব নয়। তবে করোনার ভ্যাকসিন আর কয়েক সপ্তাহের মধ্যে চলে আসতে পারে।

  • Last Updated :
  • Share this:

‌প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বচ্ছ ভারত অভিযান নিয়ে এককথায় প্রশ্ন তুলে দিলেন ডোনাল্ড ট্রাম্প। তিনি ভারতকে খোঁচা দিলেন পরিবেশ রক্ষায় ভারতের লড়াই নিয়ে। তিনি বললেন, ‘‌ভারত, রাশিয়ার মতো দেশের স্বচ্ছতার অবস্থা খারাপ। ভারতের বাতাসেই নোংরা ভরে রয়েছে।’‌

ভারতের বন্ধু রাষ্ট্র আমেরিকা। মোদির সঙ্গে ট্রাম্পের বন্ধুত্বও কম দিনের নয়। তার মধ্যে হঠাৎ করে ভারত নিয়ে এসব কথা কেন বললেন ট্রাম্প, সেটাই এখন প্রশ্ন আন্তর্জাতিক মহলে। সামনেই আমেরিকার নির্বাচন। সেখানে বড় ইস্যু হয়ে উঠেছে বিশ্ব উষ্ণায়ন। সেই নিয়ে কথা বলতেই তিনি ভারত, চিন সহ এশিয়ার বেশ কয়েকটি দেশকে উদাহরণ হিসাবে খাড়া করেছেন।

ট্রাম্প বলেন, ‘চিনের হাল দেখুন। কিরকম নোংরা একটি দেশ। রাশিয়া বা ভারতের অবস্থা দেখুন, কি নোংরা, বাতাস মারাত্মক দূষণগ্রস্ত।’ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এদিন প্রশ্ন তোলেন প্যারিস পরিবেশ চুক্তি নিয়েও। তিনি বলেন, প্যারিস চুক্তিতে আমেরিকা গেলে বাণিজ্যিক দিক থেকে ক্ষতির মুখে পড়ত আমেরিকা।

ট্রাম্প এদিন বলেন, দেশ সম্পূর্ণ লকডাউন করা যাবে না, দেশের ৯৯.৯ শতাংশ মানুষকে সুস্থ করাও সম্ভব নয়। তবে করোনার ভ্যাকসিন আর কয়েক সপ্তাহের মধ্যে চলে আসতে পারে। এমনই আশা জাগিয়েছেন ট্রাম্প। জলবায়ু পরিবর্তন ইস্যুতে শুরু থেকেই ট্রাম্প বিতর্কিত অবস্থানে রয়েছেন। তিনি ক্ষমতায় এসে যুক্তরাষ্ট্রকে বহুল আলোচিত প্যারিস জলবায়ু চুক্তি থেকে বের করে আনেন। এ নিয়ে ট্রাম্প সমালোচিতও হন। এবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারের দিল্লি সফরের আগে ভারতের বাতাসের মান নিয়ে ট্রাম্প মন্তব্য করলেন। প্রথম বিতর্কের সময়ও ট্রাম্প ভারত সম্পর্কে নেতিবাচক মন্তব্য করেছিলেন। তখন তিনি ভারতের করোনার তথ্য নিয়ে প্রশ্ন তুলেছিলেন।

Published by:Uddalak Bhattacharya
First published:

Tags: Donald Trump, USA