Home /News /international /
Dol Utsab: সানফ্রান্সিসকোর বে এরিয়া রঙিন হল বসন্ত উৎসবে, যেন এক টুকরো শান্তিনিকেতন

Dol Utsab: সানফ্রান্সিসকোর বে এরিয়া রঙিন হল বসন্ত উৎসবে, যেন এক টুকরো শান্তিনিকেতন

ছবি - ইন্দ্রনীল সেন

ছবি - ইন্দ্রনীল সেন

Dol Utsab: সংগঠকদের তরফ থেকে জানানো হল, প্রবাসী বে এরিয়ার সবচেয়ে উল্ল্যেখযোগ্য বিষয় হল, আমরা নিজেদের শিকড়ের থেকে, বহু হাজার মাইল দূরে, থেকেও প্রতি মুহূর্তে চেষ্টা করে যাই, বাংলা সংস্কৃতির প্রতিটি রূপ, রস, ধারাকে, সমান ভাবে উদযাপন করতে।

আরও পড়ুন...
  • Share this:

    #সানফ্রান্সিসকো: সানফ্রান্সিসকো বে এরিয়ার, অন্যতম প্রধান বাঙালি সংগঠন "বে এরিয়া প্রবাসী'' আমেরিকার পুরোনো বাংলা ক্লাবের মধ্যে, অন্যতম। যুক্তরাষ্ট্রের বেশির ভাগ রাজ্যে শীতের প্রভাব বেশি, সেই তুলনায় সানফ্রান্সিসকো তে, হলেও বসন্তের ছোঁয়া মেলে। শীতের কুয়াশা সরিয়ে তাই মেতে ওঠা বসন্তের রঙে রঙিন হতে। এই প্রথম বার, বে এরিয়া তে, প্রবাসীর সদস্যরা মিলে সম্পূর্ণ বাঙালীয়ানা ছোঁয়ায়, শান্তিনিকেতনের বিখ্যাত বসন্ত উৎসবের আদলে প্রাবসী বসন্ত উৎসব, ''রাঙিয়ে দিয়ে যাও'' পালিত হল।

    আরও পড়ুন: ইউক্রেনে নৃশংসতা, কীভাবে রাশিয়ার পুতিনের বিচার করা হতে পারে?

    সংগঠকদের তরফ থেকে জানানো হল, প্রবাসী বে এরিয়ার সবচেয়ে উল্ল্যেখযোগ্য বিষয় হল, আমরা নিজেদের শিকড়ের থেকে, বহু হাজার মাইল দূরে, থেকেও প্রতি মুহূর্তে চেষ্টা করে যাই, বাংলা সংস্কৃতির প্রতিটি রূপ, রস, ধারাকে, সমান ভাবে উদযাপন করতে। তাই যখন, এখানকার অন্য ক্লাবগুলি, দোলের রঙে অন্য ভাবে দিন উদযাপন করছিল, ঠিক সেই মুহূর্তে, আমরা এই বিদেশের মাটিতে, তুলে ধরলাম, একটুকরো শান্তিনিকেতন। প্রবাসীর চেয়ারপার্সন, বিতান বিশ্বাসের অনুপ্রেরণায়, বোর্ড অফ ডিরেক্টরস-এর সদস্য, ঊর্মি চক্রবর্তী, জয়শ্রী রায়, সৈকত পাল, অঞ্জন দাস আর কালচারাল গ্রুপের পারমিতা দাস, আর আমি, মণিদীপা, আমরা কোমর বেঁধে নেমে পড়লাম। আমাদের এই বসন্ত উৎসবে, আমরা পাশে পেলাম, বে এরিয়ার আরেকটি বাঙালি প্রতিষ্ঠান, সংস্কৃতি বে এরিয়ার সদস্যদের, বিশেষভাবে পারমিতা ভট্টাচার্য, পৌষালি ভৌমিক, দেবাশীষ বসু, রতন বনিক ও রাজীব ভট্টাচার্যকে।

    আরও পড়ুন: বেনজির বিধানসভা, হাতাহাতিতে তৃণমূল-বিজেপি বিধায়করা! নাক ফাটল অসিত মজুমদারের

    উদ্যেশ্য একটাই, প্রবাসী শিশুদের নাচ, গান, কবিতা, এবং একই সঙ্গে বড়দের সাংস্কৃতিক অনুষ্ঠান। সবশেষে, পার্কের মধ্যে আবির হাতে প্রদক্ষিণ করে, ওরে গৃহবাসী তে  সেদিনের আকাশ রঙিন হয়ে উঠেছিল। এই রঙের উৎসব যাঁদের একান্ত সহযোগিতা ছাড়া সম্ভব ছিল না, তাঁরা হলেন অনন্যা পাল, অম্বর দাস, শ্বেতা ভট্টাচার্য, অর্পিতা রায় ভট্টাচার্য, মনসৃজা মাইতি, কল্লোল চ্যাটার্জি, সৌম্যদীপ চৌধুরী, চন্দন বিশ্বাস, যুধাজিৎ চক্রবর্তী, ইন্দ্রনীল সেন, অনন্যা বসু, তনয়া রায় ও বে এরিয়া প্রবাসীর আরও সদস্যরা।  উঠে এল শ্রীমতি শমিতা সেনের কথাও। তাঁর সাংস্কৃতিক মনন, এবং বাংলার প্রতি গভীর প্রেম, প্রত্যেককে, প্রতি মুহূর্তে নতুন কিছু করার জন্য ভাবায়, এমনই জানালেন আয়োজকরা।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Holi

    পরবর্তী খবর