বিরলতম অসুখে নিজের চুল ছিঁড়ে নিজেই খায় নাবালিকা! ৪৮ সেমি চুলের বল বেরল পেট থেকে

বিরলতম অসুখে নিজের চুল ছিঁড়ে নিজেই খায় নাবালিকা! ৪৮ সেমি চুলের বল বেরল পেট থেকে
প্রতীকী চিত্র ।

ওই কিশোরী রাপুনজেল সিন্ড্রোমে আক্রান্ত । দু’টি বিরল অসুখ একসঙ্গে রয়েছে তার শরীরে । নিজের চুল খেয়ে নিজেই তা খেয়ে ফেলে ।

  • Share this:

    #লন্ডন: চিকিৎসকরা বলেন এমন রোগ বিরলের মধ্যেও বিরলতম । নিজের চুল ছেঁড়ে এই নাবালিকা, তারপর সেই চুলের গোছা নিজেই খেয়ে ফেলে । এমনই ভয়াবহ একটি রোগে আক্রান্ত লন্ডনের এক নাবালিকা কিশোরী । পোশাকি ভাষায় এই রোগের নাম রাপুনজেল ডিজিজ ।

    গত কয়েকদিন ধরেই পেটে মারাত্মক যন্ত্রণা হচ্ছিল ওই কিশোরীর । গত দু’সপ্তাহে তা ভয়াবহ আকার ধারণ করে । সম্প্রতি পরপর দু’বার জ্ঞান হারিয়েছিল সে । তখনই তাকে ভর্তি করা হয় নটিংহামের ক্যুইন’স মেডিক্যাল সেন্টারে । সেখানে ওই কিশোরীকে পরীক্ষা করে দেখেন চিকিৎসকরা । পরপর দু’বার অজ্ঞান হয়ে যাওয়ায় মাথায় প্রবল চোট পেয়েছিল সে । ফলে সিটি স্ক্যান করার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা । পাশাপাশি, ডাক্তারবাবুরা দেখেন, ওই কিশোরীর পেটে অদ্ভুত একটা ফোলাফোলা ভাব রয়েছে । পেটের পরীক্ষা করার পর ধরা পড়ে পেটের মধ্যে বিশালাকার একটি চুলের বল ঘোরাফেরা করছে । বলটি এতটাই বড় যে সেটি প্রায় গোটা পাকস্থলী দখল করে নিয়েছে ।

    এরপরেই জানা যায়, ওই কিশোরী রাপুনজেল সিন্ড্রোমে আক্রান্ত । দু’টি বিরল অসুখ একসঙ্গে রয়েছে তার শরীরে । নিজের মাথার চুল নিজেই ছেঁড়া, চিকিৎসা বিজ্ঞানে এই রোগের নাম ট্রাইকোফ্যাজিয়া । এর পাশাপাশি ট্রাইকোতিলোম্যানিয়া রোগেও আক্রান্ত সে । এই রোগে চুল খায় মানুষ । চিকিৎসকরা বলছেন, ওই দুই রোগের সহাবস্থান খুবই বিরল একটা অবস্থা । যার শিকার ওই কিশোরী ।


    নাবালিকার পেটে প্রায় ৪৮ সেন্টিমিটারের ওি চুলের বলটি অস্ত্রোপচার করে বের করে এনেছেন চিকিৎসকরা । পাশাপাশি ওই নাবালিকার মানসিক রোগের চিকিৎসাও চলছে । মনস্তত্ববিদদের পরামর্শ নেওয়ার পর এখন খানিকটা সুস্থ হয়েছে ওই নাবালিকা ।

    Published by:Simli Raha
    First published:

    লেটেস্ট খবর