সব চেয়ে মিষ্টি পোষ্যের তালিকায় এগিয়ে কে? কুকুর না বিড়াল?

কে বেশি কিউট?

পোষ্য হিসেবে কোন প্রাণীর জনপ্রিয়তা সব চেয়ে বেশি এবং সেই প্রাণীর মধ্যেও আবার কোন প্রজাতি রয়েছে দৌড়ে এগিয়ে, তা নিয়ে বেশ চুলচেরা হিসেব ?

  • Share this:

    #ইংল্যান্ড: বলা বাহুল্য, এই নিয়ে মতপার্থক্য থাকবেই! কুকুর আর বিড়ালের দ্বন্দ্ব যেমন সুপরিচিত, তেমনই পছন্দের ভিত্তিতে একেকজন মানুষজন পোষ্য হিসেবে এই দুই প্রাণীর মধ্যে থেকে যাকে বেছে নেয়, তাকেই এগিয়ে রাখে সেরার তালিকায়। ফলে, সে ভাবে দেখতে গেলে বিশ্বের সব চেয়ে মিষ্টি পোষ্য কে, কুকুর না বিড়াল, সেই সিদ্ধান্তে পৌঁছানো বড় সহজ কথা নয়। কিন্তু সেটাও সম্প্রতি করে দেখিয়েছে ইউনাইটেড স্টেটসের এক বিমা সংস্থা। এই সংস্থার নাম মানিবিচ, প্রধান অফিস ইংল্যান্ডে। জানা গিয়েছে যে সম্প্রতি তারা এক সমীক্ষা পরিচালনা করেছে পোষ্যদের নিয়ে। পোষ্য হিসেবে কোন প্রাণীর জনপ্রিয়তা সব চেয়ে বেশি এবং সেই প্রাণীর মধ্যেও আবার কোন প্রজাতি রয়েছে দৌড়ে এগিয়ে, তা নিয়ে বেশ চুলচেরা হিসেব পেশ করেছে সংস্থা। আর তার ভিত্তিতে জানিয়েছে যে বিশ্বের সব চেয়ে মিষ্টি কুকুরের তালিকায় একেবারে প্রথমে নাম থাকবে ডালমেশিয়ানের।

    ডালমেশিয়ান প্রজাতির কুকুর ডালমেশিয়ান প্রজাতির কুকুর

    সংস্থা জানিয়েছে যে তারা এই নির্বাচনের ব্যাপারে গোল্ডেন রেশিও পদ্ধতি অবলম্বন করেছে। গোল্ডেন রেশিও একটি গাণিতিক পদ্ধতি, যা কারও রূপের উপরে ভিত্তি করে তার প্রতি অন্যদের আকর্ষণের মাপকাঠি হিসেবে বিবেচিত হয়ে থাকে। এই গোল্ডেন রেশিও পদ্ধতিতে মানিবিচ ১০০টি প্রজাতির কুকুরের ছবি নিয়ে সমীক্ষা করেছিল। তার পর এই হিসেবে পৌঁছেছে যে কুকুরদের মধ্যে ডালমেশিয়ানরাই সব চেয়ে সেরা পোষ্যের তালিকায় থাকবে। শতকরা ৬৭ ভাগ ক্ষেত্রেই তাদের মুখের গড়ন, চাহনি এবং শারীরিক সৌন্দর্য মানুষের মন জয় করে। এর ঠিক পরেই তালিকায় একে একে স্থান দখল করেছে আইরিশ ওয়াটার স্প্যানিয়েল, ওয়্যার ফক্স টেরিয়ারল্যাব্রাডর, ব্যাসেট হাউন্ড, স্যামোয়েড, জ্যাক রাসেল, রটওয়েলার, সেন্ট বার্নার্ড এবং গোল্ডেন রিট্রিভার।

    বেশ স্পষ্ট একটা তালিকা, সন্দেহ নেই! কিন্তু এটা তো গেল কুকুরদের দিক! অন্য পোষ্যদের ক্ষেত্রে সমীক্ষার হিসেবটা ঠিক কী রকম?

    মানিবিচ জানিয়েছে যে এক্ষেত্রে চিরকালের শত্রু বিড়াল হারিয়ে দিয়েছে কুকুরদের। কুকুরদের চেয়ে বেশি ভোট পেয়েছে তারা, বিশ্বের সব চেয়ে মিষ্টি প্রাণীর তালিকায় তারা এক ধাপ এগিয়ে আছে কুকুরদের চেয়ে। তা বলে এটা ধরে নেওয়া ঠিক হবে না যে বিড়ালেরাই রয়েছে প্রথম সারিতে। এই ব্যাপারে তাদের পিছনে ফেলে দিয়েছে জোরালো প্রতিদ্বন্দ্বী। সমীক্ষার হিসেব অনুযায়ী বিশ্বের সব চেয়ে মিষ্টি প্রাণীর তালিকায় একেবারে প্রথমে রয়েছে হ্যামস্টার। এর পর একে একে এসেছে খরগোশ, ফেরেট, বিড়াল এবং কুকুর!

    অনির্বাণ চৌধুরী

    First published: