১ কেজি চায়ের দাম যখন প্রায় ১১ কোটি টাকা...

১ কেজি চায়ের দাম যখন প্রায় ১১ কোটি টাকা...
representative image
  • Share this:

#ফুজিয়ান, চিন:  ১ কেজি চায়ের দাম কত হতে পারে ? বড়জোর ৪০০ থেকে ৫০০ টাকার মধ্যে! কিন্তু যদি ১ কেজি চায়ের দামই হয় ১০ কোটি ৪৫ লক্ষ ৭০ হাজার টাকা! নিশ্চয়ই হেঁচকি তুললেন! কিন্তু অবাস্তব গল্পকথা নয়! একেবারেই সত্যি! চিনের ফুজিয়ান প্রদেশের ‘দ্য হং পাও’-এর কারখানায় তৈরি ১ কেজি চা পাতার দাম প্রায় ১৫,০০,০০০ মার্কিন ডলার, ভারতীয় মূদ্রায় যা প্রায় ১০ কোটি ৪৫ লক্ষ ৭০ হাজার টাকা! এটি আসলে জৈব চা। ফুজিয়ান প্রদেশের ইউয়ী পর্বতমালায় ‘দ্য হং পাও’ নামে একটি দুষ্প্রাপ্য গাছের পাতা থেকে তৈরি হয় এই চা। উচ্চ ঔষধিগুণ সম্পন্ন। দুষ্প্রাপ্যতা আর ঔষধিগুণের জন্যই এই চায়ের এত দাম!

এ তো গেল ১ কেজি চায়ের দর! এবার বলুন, একটা টি ব্যাগের দাম কত হতে পারে? ২ টাকা থেকে খু্ব বেশি হলে ২০ টাকা। কিন্তু যদি একটা টি-ব্যাগেরই দাম হয় ১০ লক্ষ ৩৩ হাজার টাকা! এটাও রূপকথা নয়, একেবারেই বাস্তব! ব্রিটিশ চা কোম্পানি ‘পিজি টিপস’-এর তৈরি একটি টি-ব্যাগের দাম ১৫,০০০ মার্কিন ডলার, ভারতীয় মূদ্রায় যা প্রায় ১০ লক্ষ ৩৩ হাজার টাকার সমান! এটিই বিশ্বের সবচেয়ে দামি টি-ব্যাগ।

কিন্তু কী আছে এই টি-ব্যাগে যে এমন আকাশছোঁয়া দাম ? জানা গিয়েছে, ‘পিজি টিপস’-এর ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে এই বিশেষ টি-ব্যাগ তৈরি করেছিল বডেল্স জুয়েলার্স। টানা ৩ মাস ধরে একটি একটি করে মোট ২৮০টি হীরে সজত্নে বসিয়ে তৈরি হয়েছিল এই বিশেষ টি-ব্যাগ। বিক্রিমূল্য ব্যবহার হয়েছিল ম্যানচেস্টার চিল্ড্রেন’স হাসপাতালের শিশুদের চিকিৎসার জন্য।

First published: 08:42:17 PM Mar 25, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर