corona virus btn
corona virus btn
Loading

সাত বছর আগে উহানের ল্যাবে পাঠানো হয়েছিল করোনা ভাইরাস, সতর্ক হয়নি চিন

সাত বছর আগে উহানের ল্যাবে পাঠানো হয়েছিল করোনা ভাইরাস, সতর্ক হয়নি চিন
প্রতীকী ছবি

কী ঘটেছিল ২০১৩ সালে?‌ বলা হয়েছে, ইউহান প্রদেশের একটি পরিত্যক্ত খনিতে বাদুড়ের উৎপাতে হঠাৎ প্রবল জ্বরে আক্রান্ত হয়েছিলেন বেশ কয়েকজন কর্মী।

  • Share this:

#‌লন্ডন: বৃটিশ দৈনিক সানডে টাইমসে করা হল বিস্ফোরক দাবি। সেখানে বলা হয়েছে, ২০১৩ সালে, মানে আজ থেকে সাত বছর আগেই চিনের উইহানের ল্যাবে পাঠানো হয়েছিল করোনা ভাইরাসের নমুনা। কিন্তু তখন সেই ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পাঠানো নমুনার বিষয়ে গুরুত্ব দেয়নি চিন। কিন্তু তখন গুরুত্ব দিলে হয়ত আজ এই বিশ্ব অতিমারীর সামনে পড়তে হত না মানবসভ্যতাকে। এমনই মনে করছেন সকলে।

কী ঘটেছিল ২০১৩ সালে?‌ বলা হয়েছে, ইউহান প্রদেশের একটি পরিত্যক্ত খনিতে বাদুড়ের উৎপাতে হঠাৎ প্রবল জ্বরে আক্রান্ত হয়েছিলেন বেশ কয়েকজন কর্মী। তাঁদের মধ্যে তিনজনের মৃত্যুও হয়েছিল। সেই সময়ে খনি কর্মীদের যিনি চিকিৎসা করেছিলেন, তাঁকে উদ্ধৃত করে বলা হয়েছে, সেই খনি শ্রমিকদের শরীরে হয়ত ওই বাদুড়ের থেকেই সংক্রমিত হয়েছিল কোনও রোগ। যার নমুনা পাঠিয়ে দেওয়া হয়েছিল ইউহানের ল্যাবে। তারপর আর এই বিষয় নিয়ে গবেষণা করেনি চিনের ল্যাব।

পরে যখন করোনা সংক্রমণের উৎস অনুসন্ধান করতে শুরু করা হয়, তখন চিনের খ্যাতনামা ব্যাটওম্যান, শি ঝোংলি ওই খনিতেই বাদুড়ের সন্ধান পান। তিনি পরে সাংবাদিকদেরও বলেন, হতে পারে, ওই উৎস থেকেই করোনা সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

Published by: Uddalak Bhattacharya
First published: July 6, 2020, 6:22 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर