বিদেশ

?>
corona virus btn
corona virus btn
Loading

আসছে করোনা ভাইরাসের ভ্যাকসিন, ভারতীয় বিজ্ঞানীর গবেষণায় সাফল্য

আসছে করোনা ভাইরাসের ভ্যাকসিন, ভারতীয় বিজ্ঞানীর গবেষণায় সাফল্য

আতঙ্কের নাম করোনা। মারণ ভাইরাসে চিনে মৃতের সংখ্যা ক্রমেই দীর্ঘ হচ্ছে। বিশ্বজুড়ে আতঙ্ক। এই পরিস্থিতিতে করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের বেশ কিছুটা কাছে পৌঁছলেন এক ভারতীয় বিজ্ঞানী।

  • Share this:

#ক্যানবেরা: সব কিছু ঠিকঠাক থাকলে শীঘ্রই আসছে মারণ করোনার ভ্যাকসিন ৷ করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের কাছাকাছি ভারতীয় বিজ্ঞানী। মারণ ভাইরাস স্টক করার কাজ চলছে যুদ্ধকালীন তৎপরতায়। অস্ট্রেলিয়ার CSIRO-র অত্যাধুনিক ল্যাবে চলছে পরীক্ষা নিরীক্ষা।

আতঙ্কের নাম করোনা। মারণ ভাইরাসে চিনে মৃতের সংখ্যা ক্রমেই দীর্ঘ হচ্ছে। বিশ্বজুড়ে আতঙ্ক।  এই পরিস্থিতিতে করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের বেশ কিছুটা কাছে পৌঁছলেন এক ভারতীয় বিজ্ঞানী। অস্ট্রেলিয়ার  কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর বিজ্ঞানী এস এস ভাসান। বেঙ্গালুরুর বিআইটিএস পিলানি ও আইআইএসসি-বেঙ্গালুরুর প্রাক্তনী এসএস ভাসান অক্সফোর্ডের ট্রিনিটি কলেজ থেকে ডক্টরেট করেন। এর আগে ডেঙ্গি, চিকুরগুনিয়া, জিকা ভাইরাসের ভ্যাকসিন নিয়ে কাজ করেছেন।  সংস্থার হাই-সিকিউরিটি ল্যাবে নিজের দলের সঙ্গে কাজ করে ইতিমধ্যেই করোনা ভাইরাস স্টক করার কাজে অনেকটাই এগিয়েছেন ওই বিজ্ঞানী।
ভারতীয় বৈজ্ঞানিক এসএস ভাসন ভারতীয় বৈজ্ঞানিক এসএস ভাসন গত সপ্তাহেই মানব দেহ থেকে করোনা ভাইরাসকে আলাদা করার কাজ করেন অস্ট্রেলিয়ার দোহেরটি ইনস্টিটিউটের গবেষকরা। ভ্যাকসিন আবিষ্কারে এই কাজ খবুই গুরুত্বপূর্ণ, জানাচ্ছেন এসএস ভাসান। যে গতিতে কাজ এগোচ্ছে, তাতে খুব শীঘ্রই করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করা যাবে। আশা প্রবাসী বিজ্ঞানীর।  তাঁর কথায়, যে হারে মারণ ভাইরাস ছড়াচ্ছে, তাতে আরও ব্যাপকভাবে ভাইরাস স্টক করার কাজ করতে হবে।
Published by: Elina Datta
First published: February 8, 2020, 2:27 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर