প্লাস্টিক বর্জ্য কমাতে উদ্যোগ, কাগজের বোতল আনছে Coca-Cola!

বদলাচ্ছে কোকা কোলার বোতল

বিশ্বের বেশ কয়েকটি দেশ পরিবেশ দূষণ কমাতে ইতিমধ্যেই প্লাস্টিক বর্জন করেছে। প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করেছে। এই সূত্রেই ইয়োরোপে ২০৩০ সালের মধ্যে দূষণ কমাতে এবং প্লাস্টিক ওয়েস্টের পরিমাণ কমাতে এই সংস্থা কাগজের বোতলের ব্যবহার শুরু করছে।

  • Share this:

#আটলান্টা: গোলগাল, মোটা পেট। এমন বোতল দেখলেই বোঝা যায়, এ আর কারও নয়, এ Coca-Cola-র বোতল। এই চির পরিচিত বোতলে একাধিকবার কাঁটছাট করা হলেও আদলটা একই রকম থেকেছে। কিন্তু এবার এই পুরো বোতলটিতেই পরিবর্তন আনতে চলেছে সংস্থা। পরিবেশ দূষণ কমাতে প্লাস্টিকের বদলে কাগজের বোতল বাজার আনতে চলেছে Coca-Cola। জানা যাচ্ছে, আপাতত ইয়োরোপেই এই কাগজের বোতল আনবে তারা।

বিশ্বের বেশ কয়েকটি দেশ পরিবেশ দূষণ কমাতে ইতিমধ্যেই প্লাস্টিক বর্জন করেছে। প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করেছে। এই সূত্রেই ইয়োরোপে ২০৩০ সালের মধ্যে দূষণ কমাতে এবং প্লাস্টিক ওয়েস্টের পরিমাণ কমাতে এই সংস্থা কাগজের বোতলের ব্যবহার শুরু করছে। এর আগে এমন কাগজের বোতল প্রথমবারের জন্য তৈরি করেছিল ডেনমার্কের একটি কোম্পানি।

কাগজের বোতলে কোল্ড ড্রিঙ্কস শুনে অনেকেই চমকে যেতে পারে! কিন্তু এক্ষেত্রে কাগজের বোতল ভিজে যাওয়ার বা লিক হওয়ার আশঙ্কা থাকবে না। কারণ অতিরিক্ত মোটা কাগজ দিয়ে তৈরি হবে বোতলগুলি। যাতে ভিতরে একটি পলিথিন লাইনার দেওয়া থাকবে। যা Recycled Polyethylene Terephthalate বা PET দিয়ে তৈরি হবে। সংস্থা জানিয়েছে, তাদের লক্ষ্য ১০০ শতাংশ প্লাস্টিক ফ্রি বোতল তৈরি করা। এই বোতল তৈরিতে Coca-Cola ডেনমার্কের The Paper Bottle Company (Paboco)-র সঙ্গে হাত মিলিয়েছে।

প্লাস্টিকমুক্ত বিশ্ব গড়ার লক্ষ্যে এই সংস্থা শুধু ইয়োরোপেই নয়, প্রতিটি বোতল যা এরা প্রস্তুত করবে, তা-ই পরিবেশবান্ধব করে তোলার চেষ্টা করবে বলে জানা গিয়েছে।

এই নিয়ে নিজেদের YouTube চ্যানেলে Coca-Cola-র তরফে ১১ তারিখ একটি ভিডিও শেয়ার করা হয়। যার ক্যাপশন দেওয়া হয়, Our Paper Bottle Prototype- A Step Forward। সেখানেই কাগজের বোতল প্রস্তুত করার কথা ভাবা ও তা ইয়োরোপের মার্কেটে আনার কথা ঘোষণা করেন তারা। জানা যাচ্ছে, আগামী কয়েকমাসের মধ্যেই এই দেশে কাগজের বোতলে Coca-Cola বিক্রি হবে। AdeZ দিয়েই ইয়োরোপের বাজারে কাগজের বোতলের হাতেখড়ি হবে।

প্রথম পর্যায়ে AdeZ-এর ২ হাজার বোতল বিক্রি করা হবে। পরে এই সংখ্যাটা আরও বাড়বে।

আর ভিডিও দেখে বোঝাই যাচ্ছে, পরিচিত কোকাকোলার বোতলের মতো দেখতে হবে না এই বোতলগুলি। তবে, প্রাথমিকভাবে দেখে মনে হচ্ছে, এগুলিতে আকর্ষণীয় ডিজাইনই থাকবে!

Published by:Raima Chakraborty
First published: