জলবায়ু পরিবর্তনে পশুদের মধ্যে বেড়ে চলেছে সংক্রামক ব্যাধি, ছড়াতে পারে মানুষের মধ্যেও, দাবি সমীক্ষার!

জলবায়ু পরিবর্তনে পশুদের মধ্যে বেড়ে চলেছে সংক্রামক ব্যাধি, ছড়াতে পারে মানুষের মধ্যেও, দাবি সমীক্ষার!

গবেষণার জন্য সাতটি মহাদেশের সাত হাজারেরও বেশি পশুদের উপরে পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে।

গবেষণার জন্য সাতটি মহাদেশের সাত হাজারেরও বেশি পশুদের উপরে পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: দূষণ, গাছ কেটে ফেলা, গ্লোবাল ওয়ার্মিং-সহ একাধিক কারণে জলবায়ু পরিবর্তন হচ্ছে। বেশ কয়েক বছর ধরে পরিবেশবিদদের কাছে এটি একটি সমসাময়িক সমস্যা। যা দূর করতে একাধিক পদক্ষেপ করা হচ্ছে। কিন্তু তার পরও ফল মিলছে না। একটি সমীক্ষা জানাচ্ছে, এই জলবায়ু পরিবর্তনের ফলেই পশুদের মধ্যে সংক্রামক ব্যাধির প্রবণতা বেড়ে চলেছে। যা থেকে সংক্রমিত হতে পারে মানুষও।

জার্নাল সায়েন্সে প্রকাশিত ওই সমীক্ষা থার্মাল মিসম্যাচ হাইপোথিসিসের একটি ধারণা দিয়েছে। যাতে বলা হচ্ছে, শীতল এলাকা গরম হতে শুরু করলে ঠাণ্ডা জলবায়ুতে, ঠাণ্ডা আবহাওয়ায় থাকা প্রাণীদের মধ্যে এই সংক্রামক ব্যাধি হওয়ার প্রবণতা বেশি থাকবে। তবে, এ ক্ষেত্রে ছোট জীবদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকবে।

এ বিষয়ে সমীক্ষাটির লেখক তথা নোতরদাম বিশ্ববিদ্যালয়ের জেসন রোহর জানিয়েছেন, SARS-CoV-2-এর পর থেকে পশুদের থেকে মধ্যে ভাইরাসের সংক্রমণ ও তা মানুষের মধ্যে সংক্রামিত হওয়ার বিষয়টি একটি অন্য মাত্রা পেয়েছে। তাই জলবায়ু পরিবর্তনের ফলে কী ভাবে ও কত দ্রুত পশুদের মধ্যে ভাইরাস ছড়াচ্ছে তা দেখতে হবে। এই রোগগুলির চরিত্রে কোনও পরিবর্তন হচ্ছে কি না তা-ও দেখতে হবে। পাশাপাশি, জলবায়ু পরিবর্তন যাতে না হয় তার জন্য আগে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করতে হবে।

গবেষণার জন্য সাতটি মহাদেশের সাত হাজারেরও বেশি পশুদের উপরে পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে। জল এবং স্থল উভয় ক্ষেত্রের পশুদেরই এ ক্ষেত্রে নির্বাচন করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে তাদের শরীরে থাকা জীবাণুদেরও। সমীক্ষায় দেখা গিয়েছে, উষ্ণ এলাকায় ছড়িয়ে পড়া জীবাণুদের শীতল এলাকায় নিয়ে এলে তারা বেঁচে যাচ্ছে। কিন্তু উষ্ণ এলাকার প্রাণীদের ঠাণ্ডা আবহাওয়ায় নিয়ে এলে তারা অসুস্থ হয়ে পড়ছে। একই ভাবে ঠাণ্ডা এলাকার জীবাণুদের গরম এলাকায় নিয়ে গেলে তাদের ছড়িয়ে পড়তে সমস্যা হচ্ছে না কিন্তু ঠাণ্ডা এলাকার পশুদের উষ্ণ এলাকায় নিয়ে গেলে তারা অসুস্থ হয়ে পড়ছে।

সমীক্ষায় প্রত্যেকটি এলাকার আবহাওয়ার ইতিহাস ঘেঁটে সেখানে জীবাণু ছড়িয়ে পড়ার ইতিহাস দেখে তথ্য সংগ্রহ করা হয়েছে। দেখা হয়েছে, জলবায়ু পরিবর্তন কী ভাবে পশুদের মধ্যে একাধিক রোগ বাড়িয়ে দেয়।

Published by:Pooja Basu
First published: