Home /News /international /
Viral Video| China: কেন চিনের এত উন্নতি? ছোটদের এই ভিডিও তারই প্রমাণ!

Viral Video| China: কেন চিনের এত উন্নতি? ছোটদের এই ভিডিও তারই প্রমাণ!

ছোট বাচ্চাদের প্রত্যেকের হাতে দুটি করে বাস্কেটবল রয়েছে। প্রত্যেকেই একই সময়ে সেই দুটি বল বাউন্স করাছে।

  • Share this:

#নয়াদিল্লি: কঠোর শৃঙ্খলা এবং কঠোর প্রশিক্ষণের জন্য চিন (China) সারা বিশ্বে পরিচিত। কখনও কখনও এই প্রশিক্ষণ অমানবিকও হয়ে ওঠে, তবে এটা সেখানকার সংস্কৃতি, যা শিশুদের ছোটবেলা থেকে শেখানো হয়। সেখানে শারীরিক শিক্ষা ক্লাসের (Physical Education Class) একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে, যা দেখে মানুষ অবাক। শারীরিক শিক্ষার ক্লাস চলাকালীন চিনা বাচ্চাদের পরস্পরের নিখুঁত সমন্বয়ে অনুশীলন করার ওই ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়েছে। নরওয়ের প্রাক্তন কূটনীতিক এরিক সোলহেইম (Erik Solheim) ট্যুইটারে (Twitter) সেই ভিডিও শেয়ার করেছেন। ক্লিপটিতে দেখা যাচ্ছে যে একদল চিনা পড়ুয়া তাদের অ্যাথলেটিক দক্ষতা প্রদর্শন করছে। ছোট বাচ্চাদের প্রত্যেকের হাতে দুটি করে বাস্কেটবল রয়েছে। প্রত্যেকেই একই সময়ে সেই দুটি বল বাউন্স করাছে। ভিডিওটি শেয়ার করে সোলহেম লিখেছেন, "ওয়াও! কিন্ডারগার্টেনের শারীরিক শিক্ষার ক্লাস।"

আরও পড়ুন Syringe attack on Girls: ভিড়ের মধ্যে মহিলাদের শরীরে সুঁচ ফুটিয়ে আক্রমণ! করতে হবে HIV পরীক্ষা

বাচ্চাদের বয়স কতই বা হবে, ৪-৬ বছরের মধ্যে, কিন্তু তাদের নিয়ম-শৃঙ্খলার জন্য যতই প্রশংসা করা হোক না কেন, তা কম মনে হবে। ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে চিনা বাচ্চারা তাদের পা ও শরীরকে নিখুঁত সমন্বয়ের সঙ্গে নাড়াচাড়া করতে করতে দুটি বল বাউন্স করছে। তারা নির্বিঘ্নেই বাস্কেটবলগুলিকে বাউন্স করতে থাকে, কারণ তারা পা দু'টিকে সময়মতো একদিক থেকে অন্যদিকে সরিয়ে নিচ্ছিল। ক্লিপটির শেষে আবার দেখা যাচ্ছে যে বাচ্চারা তাদের পা উপরে তুলে রেখে বল বাউন্স করছে।

শেয়ার করার পর থেকে ভিডিওটি ইন্টারনেটে ঝড় তুলেছে। একজন ট্যুইটার ব্যবহারকারী বাচ্চাদের 'ছোট নিনজা' হিসাবে বর্ণনা করেছেন। অন্য একজন বলেছেন যে বাচ্চারা অত্যন্ত প্রতিভাবান। এক ব্যবহারকারী রসিকতা করে লিখেছেন, "বিশ্ব সত্যিই চিনকে থামাতে সক্ষম হবে না। পাগলের মতো ফোকাস করতে হবে।"আরেকজন লিখেছেন, "মূল হল শৃঙ্খলা এবং সমন্বয়। এমন কিছু যা সব স্কুলের জন্যই ভাল। এই কারণেই তাদের এমন স্ব-শৃঙ্খলা এবং স্মার্টনেস আছে।" অন্য একজন বলেছেন, "এটাই চিনের অলিম্পিক পদক তালিকার শীর্ষে থাকার কারণ।"

Published by:Pooja Basu
First published:

Tags: China, Viral Video

পরবর্তী খবর