China Population: জনসংখ্যা কমছে, তাই চিনে এবার তিন সন্তান নীতিতে শিলমোহর জিনপিং সরকারের!

জনসংখ্যা কমছে, তাই চিনে এবার তিন সন্তান নীতিতে শিলমোহর জিনপিং সরকারের!

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ (China Population) চিনের নাকি জনসংখ্যা কমে যাচ্ছে। সোমবারই ঘোষণা করা হয়েছে, চিনে এক দম্পতির সর্বাধিক তিনজন সন্তান (China allows 3 children) থাকতে পারে।

  • Share this:

    #বেজিং: বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ (China Population) চিনের নাকি জনসংখ্যা কমে যাচ্ছে। তাই চিনের শি জিনপিং (Xi Jinping) সরকার দেশে তিন সন্তান নীতি জারি করার ঘোষণা করেছে। সোমবারই ঘোষণা করা হয়েছে, চিনে এক দম্পতির সর্বাধিক তিনজন সন্তান (China allows 3 children) থাকতে পারে। এক সন্তান নীতি (one child policy) উঠিয়ে এতদিন দেশে দুই সন্তান নীতি চালু ছিল। এবার দেশের জনসংখ্যা কমে যাওয়ার আশঙ্কায় সন্তান নীতিতে বদল আনল সরকার। নির্দেশ দেওয়া হয়েছে তিন সন্তান নীতির। কবে থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে, তা এখনও স্পষ্ট নয়। তবে, সোমবারের বৈঠকে আগামী পাঁচ বছরের জন্য বেশ কিছু বড় নীতি সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

    দেশের ধুঁকতে থাকা জন্ম-হারকে পুনরুদ্ধার করতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। একইসঙ্গে, দেশের জনসংখ্যায় ক্রমশ বাড়তে থাকা গড় বয়সকে রুখতে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানা গিয়েছে। সোমবার চিনের সরকারি সংবাদমাধ্যম জিনহুয়াতে এমনই দাবি করা হয়েছে। চিনা কমিউনিস্ট পার্টি পলিটব্যুরোর একটি বৈঠক হয় এদিন। সেখানে উপস্থিত এক সদস্যকে উদ্ধৃত করে সংবাদসংস্থা জিনহুয়া জানিয়েছে, দম্পতিদের তিন সন্তানের অনুমতি ও তার সঙ্গে জড়িত বিভিন্ন সহায়তা নীতি কার্যকর হওয়ার ফলে দেশের জনসংখ্যার কাঠামো উন্নত হবে।

    জনসংখ্যার বিস্ফোরণ রোধে ১৯৭৮ সালে চিন কঠোর 'এক সন্তান নীতি' গ্রহণ করেছিল। শক্ত হাতে ওই নীতি বাস্তবায়নের কারণে সরকার জনসংখ্যা বৃদ্ধির হার কমিয়ে আনতে সক্ষমও হয়েছিল। কিন্তু পরে জন্মহার বেশি কমে যেতে থাকায় চিন এই নীতি থেকে সরে আসে। বয়স্ক মানুষের সংখ্যা দ্রুত গতিতে বাড়ায় কর্মক্ষেত্রে এর প্রভাব ঠেকাতে জনভারসাম্য রক্ষায় ২০১৬ সালেই চিন সরকার দম্পতিদেরকে দুই সন্তান নেওয়ার অনুমতি দেয়।

    তখন থেকেই দুই সন্তান নীতি চালু করা হয়। তার পিছনেও ছিল একই কারণ। আরও একটি সমস্যা সম্প্রতি চিনে দেখা গিয়েছে। যুবকেরা বিয়ের জন্য উপযুক্ত পাত্রী পাচ্ছেন না। কারণ, দেশে মেয়ের সংখ্যা কমে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। এর পরই চিন সরকার ভাবনাচিন্তা শুরু করেছিল। অবশেষে এক বৈঠকের পর শি জিনপিং সরকার তিন সন্তান নীতিতে সোমবার শিলমোহর দিল।

    Published by:Raima Chakraborty
    First published: