China: টিভি সম্প্রচারে ‘মেয়েলি পুরুষ’ নিষিদ্ধ, ঘোষণা করল চিনা সরকার! কোপ পড়ল ইন্টারনেট ব্যবহারেও

টিভি সম্প্রচারে ‘মেয়েলি পুরুষদের’ ব্যান করার কথা ঘোষণা করল চিনা সরকার, কোপ পড়ল ইন্টারনেট ব্যবহারেও!

চিনা সরকার উদ্বেগের সঙ্গে জানিয়েছে, কিছু পপ তারকার ওপর এই বিধিনিষেধ জারি হবে।

  • Share this:

#চিন: চিনের টিভি সম্প্রচারে বড়সড় পরিবর্তন আনতে চলেছে বর্তমান শি জিংপিংয়ের (Xi Jinping) সরকার। টিভির অনুষ্ঠানে মেয়েলি পুরুষদের (Effeminate Men) ব্যান করার কথা ঘোষণা করা হয়েছে। চিনের ব্যবসা-বাণিজ্য ও সমাজের ওপর বর্তমান সরকারের প্রভাব আরও বাড়াতে নতুন নিয়ম জারি করা হয়েছে। বলা হয়েছে, কমিউনিস্ট পার্টি দেশের সবকিছুর ওপর নিয়ন্ত্রণ চাইছে। স্বাস্থ্যকর, সমাজ গড়ার লক্ষ্যে আরও কঠোর হচ্ছে চিনা সরকার।

কিছুদিন আগেই, শিশুদের অনলাইন গেম খেলার ওপর কিছু বিধিনিষেধ জারি করা হয়েছে। এরপরই সেদেশের সরকার বড় সিদ্ধান্ত নিয়েছে, টিভি বিনোদনে মেয়েলি পুরুষদেরকে একেবারে ব্যান করার কথা ঘোষণা করা হয়েছে। কারণ, সরকারের দাবি মেয়েলি পুরুষদের বিনোদন দেশের যুব সম্প্রদায়ের ওপর প্রভাব ফেলছে। ফলে, এমন ধরনের কন্টেন্টকে কটূ বাক্যে নিন্দা করা হয়েছে।

আরও পড়ুন- একে করোনা কারফিউ, তায় খাদ্যসঙ্কট, দেশে জরুরি অবস্থা জারি করল শ্রীলঙ্কা

চিনা সরকার উদ্বেগের সঙ্গে জানিয়েছে, কিছু পপ তারকার ওপর এই বিধিনিষেধ জারি হবে। কারণ, তাঁদের মধ্যে কিছু তারকা এমন রয়েছেন যাঁরা জাপান বা কোরিয়ান পপ তারকাদের থেকে অনুপ্রাণিত হচ্ছে। চিনের সরকারি আধিকারিকদের দাবি, চিনের উঠতি পপ তারকারা যথেষ্ঠ পুরুষালি হয়ে উঠছেন না। এর জেরে টিভিতে তাঁদের সম্প্রচার করার ফলে যব সমাজের ওপরেও নেতিবাচক প্রভাব পড়ছে।

পাশাপাশি, টিভিতে ইন্টারনেট তারকাদের অশ্লীল কন্টেন্টও প্রচারে নিষিদ্ধ করা হয়েছে। পরিবর্তে চিনের ঐতিহ্য, বিপ্লবী সংস্কৃতি, উন্নমানের সামাজিক সংস্কৃতি সম্প্রচারের কথা উল্লেখ করা হয়েছে। এই সবকিছুর পাশাপাশি, শি জিংপিং সরকার চিনের ইন্টারনেট ব্যবহারেও বেশকিছু কড়া নিয়ম লাগু করতে চলেছে বলে সূত্রের খবর।

আরও পড়ুন- আমেরিকায় বহুমূল্যে বিক্রি হচ্ছে নিমের দাঁতন! চাহিদা মেটাতে হিমসিম অনলাইন সংস্থাগুলি

সেদেশের শিশু-কিশোরদের গেম খেলার ওপরেও কিছু নিয়ম আনা হয়েছে। যেখানে বলা হয়েছে ১৮ বছরের নীচের শিশু-কিশোরদের ক্ষেত্রে সপ্তাহে তিন ঘণ্টা অনলাইন গেম খেলার অনুমতি থাকবে। তাই নতুন গেম ডেভেলপারদের কোনও কিছু শুরু করার আগে সরকারের কাছে অনুমতি নিতে হবে। অন্যদিকে, তারকাদের জন্য বিশেষ কিছু ফতোয়া জারি করার কথা বলা হয়েছে। এমনকি তারকাদের সন্তানদের কোনও প্রোগ্রাম টিভিতে সম্প্রচারের ক্ষেত্রে ব্যানের কথা ঘোষণা করা হয়েছে।

গত শনিবার মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম Weibo Corp. ফ্যান ক্লাব ও বিনোদন খবর সংক্রান্ত হাজারেরও বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে বলে সূত্রের খবর। চিনের জনপ্রিয় অভিনেত্রী জাও উই (Zhao Wei) স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলি থেকে হঠাত উধাও হয়ে গিয়েছেন। এমনকী সিনেমা এবং টিভি প্রোগ্রাম থেকে তাঁর নাম সরিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে।

কোনও তারকা যাতে কর ফাকি না দিতে পারে সেই বিষয়েও কঠোর হচ্ছে চিনা সরকার। অভিনেত্রী, ঝেং শুয়াংকে (Zheng Shuang) গত সপ্তাহে কর ফাঁকির অভিযোগে ২৯৯ মিলিয়ন ইউয়ান টাকা জরিমানা করা হয়েছিল। সকল তারকাদের সময়ে কর দেওয়ারও হুঁশিয়ারি দেওয়া হয়, যাতে তাঁদের দেখে সাধারণ মানুষরাও সঠিক পদক্ষেপ গ্রহণ করে।

Published by:Swaralipi Dasgupta
First published: