Home /News /international /
নেপালের ১০টি জায়গার দখল নিল চিন, সেখানেই তৈরি হতে পারে আউটপোস্ট

নেপালের ১০টি জায়গার দখল নিল চিন, সেখানেই তৈরি হতে পারে আউটপোস্ট

File photo of Nepal Prime Minister KP Sharma Oli.

File photo of Nepal Prime Minister KP Sharma Oli.

এই সব কারণেই নেপালের কৃষি মন্ত্রকের পক্ষ থেকে সরকারের সতর্ক করে দিয়ে বলা হয়েছে, চিনের আগ্রাসনের ফলে নেপালের আরও জমি চিনের মধ্যে চলে যেতে পারে

  • Share this:

    #কাঠমাণ্ডু:‌ সবটাই কী ভারতের ওপর চাপ তৈরি করার জন্য? নাকি এখন গোটা পৃথিবী করোনা নিয়ে ব্যস্ত থাকার মাঝে ক্রমে নিজের এলাকা বৃদ্ধির চেষ্টা চালাচ্ছে চিন?‌ নেপালে চিনের জমি দখলের খবর সামনে আসার পরে এই প্রশ্নগুলোই ঘুরপাক খাচ্ছে।

    নেপালের কৃষি মন্ত্রকের পক্ষ থেকে একটি ১১ টি স্থানের তালিকা প্রকাশ করা হয়েছে, যেখানে দেখা গিয়েছে, চিন নেপালের প্রায় ৩৩ হেক্টর জমি নিজের দখলে নিয়েছে। এবরং সেখানে আউট পোস্ট তৈরির প্রক্রিয়া চালাচ্ছে। আর স্বাভাবিক সীমানা হিসাবে বয়ে চলা নদীর গতিপথও সেই কারণে বদলে দিয়েছে চিন।

    এর মধ্যে ১০ হেক্টর জমি দখল করা হয়েছে হুমলা জেলায়, যেখানে চিনা নির্মাণের ফলে বাগদারে খোলা নদীর গতিপথ পাল্টে গিয়েছে। এছাড়া রাসুয়া জেলায় একাধিক নদীর গতিপথ পাল্টে দিয়ে চিন ৬ হেক্টর জমি দখল করেছে। সিন্ধুপালচক জেলার ১১ হেক্টর জমি খারানে খোলা ও ভোতেকোশি নদীর স্বাভাবিক সীমানা মেনে তিব্বতের মধ্যে পড়ছে দাবি করে দখল করেছে চিন।

    এই সব কারণেই নেপালের কৃষি মন্ত্রকের পক্ষ থেকে সরকারের সতর্ক করে দিয়ে বলা হয়েছে, চিনের আগ্রাসনের ফলে নেপালের আরও জমি চিনের মধ্যে চলে যেতে পারে। যদি নেপাল সরকারের মনোভাব ঠিক কী তা এখনও স্পষ্ট নয়। সম্প্রতি নেপালের সরকারের পক্ষ থেকে চিন সরকারে নেতৃত্বে একটি ওয়ার্কশপ আয়োজন করা হয়, যে ভার্চুয়াল ওয়ার্কশপের মূল বিষয়ই ছিল, কীভাবে প্রশাসন আরও‌ সুশৃঙ্খল ভাবে চালানো যায়। ফলে রাজনৈতিক মহল মনে করছে, এর মাধ্যমেই নেপালের প্রশাসনের সরাসরি শি জিনপিংয়ের নাক গলানো শুরু হয়ে গেল। তারপর জমি দখল হলেও নেপালের কী করার?‌

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: China, China- India, Nepal india issue

    পরবর্তী খবর