৫ কোটি টাকায় বিক্রি হল ভাইরাল ভিডিও 'Charlie bit my finger', সরানো হল ইউটউব থেকে

Charlie Bit My Finger

প্রথম ভিডিওটি ইউটিউবে আপলোডের পর থেকে ৮৮ কোটিবারের বেশি দেখা হয়

  • Share this:

    Charlie Bit My Finger: ছোটদের কার্যকলাপ সব সময়ে আনন্দ দেয়। অনেক বাবা-মা রয়েছেন যাঁরা তাঁদের সন্তানের ছোট থেকে বেড়ে ওঠার নানা কার্য-কলাপ সোশ্যাল মাধ্যমে শেয়ার করে থাকেন। আর ভিউয়ার্সদের পছন্দ হলে তা দেদার ভাইরাল হয়। এমনই একটি ১৪ বছর আগের আপলোড করা YouTube ভিডিও এবার নিলাম হল। এখনও পর্যন্ত সবচেয়ে বেশি দেখা ভাইরাল ভিডিও চার্লি বিট মাই ফিঙ্গার (Charlie Bit My Finger)। YouTube-এ ভিডিওটির ভিউ-এর সংখ্যা ৮৮০ মিলিয়নের বেশি। জনপ্রিয় এই ভিডিওটি বিক্রি করা হবে বলে ঘোষণা করা হয়ে ছিল। এই ভিডিওটি বিক্রি হল ৭ লক্ষ ৬০ হাজার ৯৯৯ ডলারে, ভারতীয় মুদ্রায় ৫ কোটি ৫৩ লক্ষ টাকার বেশি।

    ৫৫ সেকেন্ডের এই ভিডিওটি দুই ভাইয়ের। ভিডিওটিতে দেখা যাচ্ছে তিন বছরের হ্যারি নিজের আঙুল এক বছরের চার্লির মুখে দেয়। হ্যারির তখন কাঁদো কাঁদো অবস্থা। তবে খানিক পর দুজনের মুখেই ফুটে ওঠে হাসি। তখন চার্লি আঙুলে কামড় দিলে হ্যারির প্রতিক্রিয়া ছিল ‘চার্লি বিট মাই ফিঙ্গার’।

    ২৩ মে ভিডিওটির নিলাম অনুষ্ঠিত হয়। নন-ফানজিবল টোকেন (Non-Fungible Token) বা এনএফটি-এর (NFT) ভিত্তিতে নিলামে উঠবে ভিডিওটি। যিনি মালিক হবেন তিনি ভিডিওটির প্যারোডি সংস্করণ তৈরির সুযোগ পাবেন। এতে অভিনয় করবেন মূল ভিডিওতে থাকা হ্যারি ও চার্লি। আর এখন হ্যারির বয়স ১৭, চার্লির ১৫। গত রবিবার নিলামের শেষ দিকে নাটকীয়ভাবে সেটির দাম বেড়ে যায়। অনলাইনে ছদ্মনামে দুটি অ্যাকাউন্টের মধ্যে ভিডিওটি পাওয়ার লড়াই চলে। অবশেষে ‘মিমমাস্টার’কে হারিয়ে ‘থ্রিএফমিউজিক’ জিতে নেয় সেটি।

    ২০০৭ সালে প্রথম ভিডিওটি ইউটিউবে আপলোডের পর থেকে ৮৮ কোটিবারের বেশি দেখা হয়। নিলাম শেষে ২৩ মে ভিডিওটি ইউটিউব থেকে সরিয়ে ফেলার কথা।

    গত মাসে ‘Disaster Girl’ নামে পরিচিত জো রথ-এর (Zoe Roth) বানানো মিমের আসল ছবি প্রায় হাফ মিলিয়ন ডলারে বিক্রি করা হয়েছিল।এনএফটি হ'ল এক শিল্পীর ডিজিটাল স্বাক্ষরের সঙ্গে এনক্রিপ্ট করা অনন্য ডিজিটাল সম্পদ, এর মালিকানা এবং সত্যতা যাচাই করে ডিজিটাল সামগ্রীটিকে শিল্প হিসাবে বিক্রি করার অনুমতি দেয়। এনএফটি কপিরাইট ধরে রাখায় মালিক তার নিজের অধিকার হারায় না। ফলে একটা মেয়াদের পর আবার তার ভার্চুয়াল শিল্প বিক্রি করা যায়। এনএফটি একটি ডিজিটাল সম্পদ যা মূলত মালিকানা এবং সত্যতার নিজস্ব শংসাপত্র হিসাবে কাজ করে। বর্তমানে TikTok ভিডিও এনএফটি-র মাধ্যমে বিক্রি করা হচ্ছে। ভাইরাল ভিডিও স্টার নাথান অ্যাপোডাকা (Nathan Apodaca) তাঁর জনপ্রিয় স্কেটবোর্ডিং TikTok এনএফটি-র মধ্যে তালিকাভুক্ত করেছেন। যার দাম নিলামের সময়ে ৫০০,০০০ ডলার থেকে থেকে শুরু হবে!

    Published by:Ananya Chakraborty
    First published: