corona virus btn
corona virus btn
Loading

রাতারাতি লাখপতি! বাড়ি পরিষ্কার করতে গিয়ে ৯৫ লাখ টাকার চায়ের পাত্র পেলেন যুবক

রাতারাতি লাখপতি! বাড়ি পরিষ্কার করতে গিয়ে ৯৫ লাখ টাকার চায়ের পাত্র পেলেন যুবক

আন্তর্জাতিক বাজারে এর দাম ১ লক্ষ পাউন্ড অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৯৫ লক্ষ টাকা উঠতে পারে বলে মত ওই নিলাম সংস্থার ।

  • Share this:

#ডার্বিশায়ার: ঘর পরিষ্কার করতে তিনি যখন শুরু করেন হয়তো তখন আড়াল থেকে হাসছিলেন বিধাতা পুরুষ । কখন, কীভাবে, কার ভাগ্য যে খুলে যেতে পারে, তা একমাত্র সর্বশক্তিমানই জানেন । ভাগ্য সুপ্রসন্ন হলে কী হয়, তার প্রমাণই হাতে-নাতে পেলেন ব্রিটেনের ডার্বিশায়ারের এই যুবক ।

লকডাউনে তিনি বাড়ির গ্যারাজ পরিষ্কার করার পরিকল্পনা করেন । যেমন ভাবা তেমন কাজ । সরঞ্জাম নিয়ে হাজির হন গ্যারাজে । ধুলোবালি ছাড়তে গিয়ে হঠাৎই হাতে আসে পুঁচকে এক টি-পট । দেখতে ছোট হলে কী হবে, জিনিসটা যে আর পাঁচটা চায়ের পাত্রের মতো মামুলি নয় তা বেশ বুঝতে পেরেছিলেন তিনি । টি-পটটি পরিষ্কার করতেই দেখা যায়, তার গায়ে অপূর্ব সুন্দর নক্সা কাটা । ঠিক যেন আলাদিনের সেই আশ্চর্য প্রদীপটার মতো । যেটি ঘষলেই জিন বেরিয়ে আসত, আর আলাদিনের কথা মতো সব কাজ করত ।

টি-পটটি কিয়ালং সাম্রাজ্যের সময়কার বলে জানা গিয়েছে । এ ধরনের পাত্রতে চা বা সুরা পান করতেন রাজা-রাজরারা । বহুমূল্য জিনিসটি এখন ব্রিটেনের নিলাম সংস্থা হ্যানসনসের হাতে তুলে দিয়েছেন যুবক। আর হ্যানসনস এমন জিনিস দেখে তার যা সম্ভাব্য দাম বলেছে, তাতে চোখ কপালে উঠেছে যুবকের। প্রাচীন এই টি-পটটির বাজার দর নাকি ৯৫ লাখ টাকা ।

এনামেলের টি-পটটি সম্ভবত কোনও চিনা সংস্থার কাছে বেচবে হ্যানসন । আন্তর্জাতিক বাজারে এর দাম ১ লক্ষ পাউন্ড অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৯৫ লক্ষ টাকা উঠতে পারে বলে মত ওই নিলাম সংস্থার । আসলে ওই টি-পটটি একটি চিনা রাজবংশের সময়ের । কিং রাজবংশ ছিল চিনের সর্বশেষ রাজবংশ । এই রাজবংশের উন্নতি হয়েছিল কিয়ালং সম্রাটদের শাসনকালে । ওই টি-পটটিতে কিয়ালং সাম্রাজ্যের শৈল্পিক রীতি খোদাই করা রয়েছে । পাশাপাশি চিনা ভাষাতেও কিছু লেখা রয়েছে এর গায়ে ।

তবে সম্ভবত ওই যুবক ওই জিনিসটি বেচতে ইচ্ছুক নন । তাঁরা টি-পটটি কোনও মিউজিয়ামে দান করতে চান ।

Published by: Simli Raha
First published: September 11, 2020, 1:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर