ককপিটে বিড়ালের হানা, সুদানে বিমানের জরুরি অবতরণ

ককপিটে বিড়ালের হানা, সুদানে বিমানের জরুরি অবতরণ

বিমান মাটি ছাড়তেই ককপিটে আছড়ে পড়ল আস্ত এক বিড়াল। অবলা মার্জারকে প্রথমে হালকা ভাবে নিলেও পরে হুঁশ ফেরে পাইলটের।

বিমান মাটি ছাড়তেই ককপিটে আছড়ে পড়ল আস্ত এক বিড়াল। অবলা মার্জারকে প্রথমে হালকা ভাবে নিলেও পরে হুঁশ ফেরে পাইলটের।

  • Share this:

    #সুদান : সাধে কী বলে বাঘের মাসি! উপমাটি যে কতটা যথার্থ তা হাড়ে-মজ্জায় টের পেলেন সুদানিজ উড়ানের পাইলট। শেষে কি না বিড়ালের সামনে নতজানু হলেন আস্ত এক মানুষ! তাজ্জব হলেন বিমানযাত্রীরাও।

    সুদানের বিমান মাটি ছাড়তেই ককপিটে আছড়ে পড়ল আস্ত এক বিড়াল। অবলা মার্জারকে প্রথমে হালকা ভাবে নিলেও পরে হুঁশ ফেরে পাইলটের। তাড়াতে গেলে তাঁর উপরেই ঝাঁপিয়ে পড়েন বাঘের মাসি। চলে খিমচি, আঁচড়, কামড়। দাঁত খিচিয়ে, চেঁচিয়ে মাত করেন পাড়া। কখনও জানলায়, তো কখনও দেওয়ালে উঠে কাটতে থাকেন আঁকিবুঁকি। তাতে পাইলট তো বটেই, তটস্থ হয়ে হয়ে ওঠেন এক বিমানকর্মী। সাহস করে কাছে ঘেঁষতে না পেরে দূর থেকেই বিড়াল তাড়ানোর ফন্দি-ফিকির চলতে থাকে। তবু মাথা নোয়াতে রাজি হয়নি চারপেয়ে। ফলে হাল ছাড়তে বাধ্য হয় মনুষ্যসমাজ।

    বিড়াল ও মানুষের টানাপোড়েন যখন ফলাফলের লগ্নে, বিমান তখন আকাশে। ইতিমধ্যে এই অনাহুত ঘটনার খবর পেয়ে গিয়েছেন যাত্রীরাও। সকলেরই চোখেমুখে ফুটে ওঠে চাপা আতঙ্ক ও অনিশ্চয়তা। কেউ আবার এগিয়ে গিয়ে জুটে যান ঘটনার তত্ত্বতালাসে। অন্য দিকে বিপুল ধস্তাধস্তির শেষে বিড়ালের কাছে হার মেনে নেন পাইলট। সঙ্গে সঙ্গে তিনি বিমানের জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন। কন্ট্রোল রুমে যোগাযোগ করে ইউ টার্ন নিয়ে খারতুম আন্তর্জাতিক বিমানবন্দরে (Khartoum International Airport) কাতারগামী বিমানটি কোনও মতে মাটি স্পর্শ করে।

    ঘটনার তদন্ত শুরু হয়েছে। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, সুদানিজ ট্রাকো এয়ারলাইনের বিমানটি কাতারের রাজধানী দোহার উদ্দেশে রওনা হয়েছিল। উড়ানটির সঙ্গে মাটির সংযোগ বিচ্ছিন্ন হতেই বিড়ালটি ককপিটে আছড়ে পড়ে বলে জানানো হয়েছে। মনে করা হচ্ছে যে প্রাণীটি কোনও ভাবে কেবিনে আটকে পড়েছিল। বিমানে নাড়াচাড়া শুরু হতেই সেটি ভয় পেয়ে বাইরে বেরিয়ে আসে বলে ধারণা। এও মনে করা হচ্ছে যে বিড়ালটি আগের রাতে কোনও ভাবে সকলের দৃষ্টি এড়িয়ে বিমানে ঢুকে সেখানেই ঘুমিয়ে পড়ে।

    অন্য দিকে ওই উড়ানের যাত্রীদের একাংশ বিমানকর্মীদের বিরুদ্ধে কর্তব্যে গাফিলতির অভিযোগ এনেছেন। চার-পায়ের এক আস্ত প্রাণী কী ভাবে সকলের নজর এড়িয়ে গেল, তা ভেবেই আশ্চর্য হচ্ছেন অনেকে। মাঝ-আকাশে এই বিভ্রাট হলে দুর্ঘটনা হয়ে যেতে পারত ভেবেও আঁতকে উঠেছে ওই বিমানযাত্রীদের একাংশ!

    Published by:Rukmini Mazumder
    First published: