corona virus btn
corona virus btn
Loading

করোনা অতিমারির মধ্যেই ‘‌ইঁদুর’‌ আতঙ্ক! ইংল্যান্ডে‌ বাড়িতে, গ্যরাজে লাখে লাখে ইঁদুরের হানা

করোনা অতিমারির মধ্যেই ‘‌ইঁদুর’‌ আতঙ্ক! ইংল্যান্ডে‌ বাড়িতে, গ্যরাজে লাখে লাখে ইঁদুরের হানা

ওই এলাকার বাসিন্দা একটি ধেড়ে ইঁদুর হাতে ধরে আছেন, যেটি দৈর্ঘ্যে ১৮ ইঞ্চি লম্বা

  • Share this:

#‌লন্ডন:‌ লকডাউনের পর থেকে নানারকম পরিবর্তন হয়েছে মানব জীবনে। অনেক নতুন কিছু যেমন দেখা গিয়েছে, তেমন অনেক নতুন সমস্যাও তৈরি হয়েছে। সম্প্রতি ইংল্যান্ডে নতুন করে একটি সমস্যা দেখা দিয়েছে। বাড়িতে বাড়িতে হঠাৎ করে হানা দিচ্ছে ধেড়ে ইঁদুরের দল। মনে করা হচ্ছে, লকডাউনের সময় বিভিন্ন রেস্তোরাঁ ইত্যাদি বন্ধ থাকার কারণে শহরের আস্তাকুঁড়ের বাসিন্দা এই সব ইঁদুরের দল এখন আর খাবার পাচ্ছে না। তাই তাঁরা চলে আসছে জনবসতি এলাকায়। সেখানে বাড়িতে বাড়িতে ঘুরে খাবারের সন্ধান চালাচ্ছে। না পেলে এমনকি একে অপরকে মেরে খেয়ে নিচ্ছে তাঁরা। ফলে এক কেলেঙ্কারি কাণ্ড বেঁধেছে।

সম্প্রতি ম্যাঞ্চেস্টারের একটি সংবাদপত্রে প্রকাশিত হয়েছে একটি ছবি। সেখানে দেখা যাচ্ছে ওই এলাকার বাসিন্দা একটি ধেড়ে ইঁদুর হাতে ধরে আছেন, যেটি দৈর্ঘ্যে ১৮ ইঞ্চি লম্বা। সবকটি এত বড় না হলেও কমবেশি ১২ ইঞ্চির প্রায় সবকটিই। তিনি বলেছেন, প্রথাগত ইঁদুর মারার বিষ আর এদের মারতে পারছে না। শরীরে সেই বিষের পাল্টা শক্তি সঞ্চয় করে নিয়েছে ধেড়ে ইঁদুরের দল।

এত দ্রুত এরা বংশবৃদ্ধি করে যে সংখ্যায় ইঁদুরকে নিয়ন্ত্রণ করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। গবেষকরা বলছেন, বছরে সাত বার একাধিক সন্তানের জন্ম দিতে পারে মহিলা ধেড়ে ইঁদুর। ফলে প্রতিবার লাফিয়ে লাফিয়ে বাড়ে সংখ্যা। আর লকডাউনের মধ্যে ফেলে দেওয়া খাবারের এতই অভাব দেখা দিয়েছে যে সেই ইঁদুরের দল সোজা চলে আসছে বাড়িতে। কারণ মানুষের সঙ্গ ছাড়া এদের পক্ষে বাঁচা সম্ভব নয়।

Published by: Uddalak Bhattacharya
First published: June 8, 2020, 1:06 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर