Magawa: বোমা খোঁজার কাজ শেষ! বহু মানুষের প্রাণ বাঁচিয়ে এবার অবসরে সাত বছরের বিস্ময় ইঁদুর

ইঁদুরটিকে স্বর্ণপদকে ভূষিত করেছিল যুক্তরাজ্যের পশু চিকিৎসা সংক্রান্ত দাতব্য সংস্থা PDSA।

ইঁদুরটিকে স্বর্ণপদকে ভূষিত করেছিল যুক্তরাজ্যের পশু চিকিৎসা সংক্রান্ত দাতব্য সংস্থা PDSA।

  • Share this:

#কম্বোডিয়া: অবশেষে অবসর নিচ্ছে স্বর্ণপদকপ্রাপ্ত ইঁদুর ‘মাগাওয়া’ (Magawa)। কম্বোডিয়ায় (Cambodia) স্থলমাইন (Landmines) ও অবিস্ফোরিত বোমা শনাক্ত করে স্বর্ণপদক জিতেছিল সে। BBC সুত্রে পাওয়া খবর অনুযায়ী, গত ৫ বছরে এই বিশেষ ক্ষমতার অধিকারী ইঁদুরটি ৭১টি স্থলমাইন ও কয়েক ডজন অবিস্ফোরিত বোমা উদ্ধার করেছে। আর এই অসাধারণ কাজের পুরষ্কার হিসাবে ওই ইঁদুরটিকে স্বর্ণপদকে ভূষিত করে যুক্তরাজ্যের পশু চিকিৎসা সংক্রান্ত দাতব্য সংস্থা PDSA।

এইভাবে বিস্ফোরক দ্রব্য শনাক্ত করে অসংখ্য মানুষের প্রাণ বাঁচিয়েছে মাগাওয়া। তাই এই কাজের স্বীকৃতি হিসেবে গত সেপ্টেম্বরে যুক্তরাজ্যের পশু চিকিৎসা সংক্রান্ত দাতব্য সংস্থা PDSA ইঁদুরটিকে স্বর্ণপদকে ভূষিত করে। কিন্তু মানুষের জীবনে তার এই মহান অবদান থাকলেও এবার সাত বছর বয়সী আফ্রিকান এই প্রাণীকে নিতে হচ্ছে অবসর। সেই সঙ্গে মাইন শনাক্তকরণের কাজে নিযুক্ত করা হচ্ছে অপেক্ষাকৃত কম বয়সী ইঁদুর।

ইঁদুরটিকে প্রশিক্ষণ দিয়েছিলেন ম্যালেন (Malen)। তাই এদিন ইঁদুরটির অবসর প্রসঙ্গে তিনি বলেন যে, সাত বছর বয়সী আফ্রিকার খুদে এই দৈত্য ইঁদুর বার্ধক্যে পৌঁছানোর সঙ্গে সঙ্গে ধীরগতির হয়ে পড়েছিল। এবং তিনি তাকে তার “প্রয়োজন মতো সম্মান” দিতে চান।

BBC-এর তরফে জানানো হয়, মাগাওয়া যখন স্বর্ণপদক পায়, তখন সেই অনুষ্ঠান সম্প্রচারিত হয়েছিল পিডিএস (PDS)-এর ওয়েবসাইটে। নিজেদের দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করার জন্য এর আগেও অনেক প্রাণী এই স্বর্ণপদক পেয়েছেন। তবে ৭৭ বছরের ইতিহাসে ইঁদুরদের মধ্যে মাগাওয়াই প্রথম পেল এই পুরষ্কার।

জানা গিয়েছে, মাগাওয়ার ওজন ১.২ কেজি। এর দৈর্ঘ্য হল ৭০ সেন্টিমিটার (২৮ ইঞ্চি)। যদিও এটি অন্য অনেক ইঁদুরের প্রজাতির তুলনায় অনেক বড়। সেই সঙ্গে স্থলমাইন খোঁজার জন্য এর আকৃতি একেবারে উপযুক্ত। এই ইঁদুরটির জন্ম আফ্রিকার তাঞ্জানিয়ায়। ১৯৯০ সাল থেকে সেখানেই একটি দাতব্য সংস্থা অ্যাপোপোতে (Apopo) তাকে প্রশিক্ষণ দেওয়া হয়। এই ইঁদুরকে ‘হিরো র‍্যাটস’ও বলা হয়।

মাগাওয়া মাত্র ২০ মিনিটের মধ্যে টেনিস কোর্টের আকারের ক্ষেত্রে অনুসন্ধান চালাতে সক্ষম। অ্যাপোপো কথায়, এই কাজ ধাতব ডিটেক্টর নিয়েও একজন ব্যক্তির করতে মোট চার থেকে পাঁচদিন সময় লাগবে।

প্রসঙ্গত, কম্বোডিয়ায় ৬০ লাখেরও বেশি ল্যান্ডমাইন রয়েছে। এই মাইন খোঁজার জন্য গত সপ্তাহে নতুন করে ইঁদুরদের একটি ব্যাচের প্রশিক্ষণ শুরু হয়েছে।

First published: