ড্যানিয়েল পার্ল মামলার রায়ে কুরেশিকে ফোন মার্কিন বিদেশ সচিব ব্লিংকেনের

ড্যানিয়েল পার্ল মামলার রায়ে কুরেশিকে ফোন মার্কিন বিদেশ সচিব ব্লিংকেনের
ড্যানিয়েল পার্ল মামলার রায়ে কুরেশিকে ফোন মার্কিন বিদেশ সচিবের photo/the dawn

পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে ফোন করলেন নতুন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিংকেন। দীর্ঘ সময় কথা হয় দুজনের।

  • Share this:

    #ওয়াশিংটন: পাকিস্তান সুপ্রিম কোর্টের রায় নিয়ে একেবারেই খুশি নয় আমেরিকা। এই নিয়ে নিজেদের ক্ষোভ আগেই প্রকাশ করেছিল মার্কিন প্রশাসন। এবার সরাসরি পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে ফোন করলেন নতুন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিংকেন। দীর্ঘ সময় কথা হয় দুজনের। মার্কিন বিদেশসচিব পরিষ্কার জানিয়ে দেন সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে তাতে খুশি নয় আমেরিকা। পাকিস্তানি বিদেশ মন্ত্রী কে তিনি অনুরোধ করেন যাতে হাতে থাকা সব রকম আইনি পদ্ধতি মেনে চলে পাকিস্তান। আইনের ফাঁক দিয়ে অভিযুক্তরা যেন ছাড়া না পায় সে বিষয়ে পাকিস্তান সরকারকে উদ্যোগী হতে বলেন ব্লিংকেন। এছাড়াও আফগানিস্তানের শান্তি প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়। বাণিজ্যিক ক্ষেত্রে দু'দেশের সম্ভাবনার কথা উঠে আসে এই আলোচনায়।

    আজ থেকে প্রায় কুড়ি বছর আগের এই ঘটনার বীভৎসতায় চমকে গিয়েছিল বিশ্ব। আমেরিকার দ্য ওয়াল স্ট্রিট জার্নালের দক্ষিণ এশিয়ার ব্যুরো প্রধান ড্যানিয়েল পার্লকে গলা কেটে খুন করেছিল জঙ্গিরা। পরে সেই ভিডিও পাঠানো হয়েছিল মার্কিন দূতাবাসে। পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই এবং বিভিন্ন জঙ্গি সংগঠন কীভাবে কাজ করে, এই বিষয়টি নিয়ে তদন্ত ভিত্তিক খবর করছিলেন পার্ল। পাকিস্তানের বাণিজ্যিক রাজধানী করাচির রাস্তা থেকে দিনের বেলায় অপহরণ করা হয়েছিল তাঁকে। কিছুদিন বন্দী রাখার পর অবশেষে শিরশ্ছেদ করা হয়।

    মূল অভিযুক্ত আহমেদ ওমর সৈয়দ শেখকে প্রথমে পাকিস্তানের একটি নিম্ন আদালত প্রাণদণ্ড দিয়েছিল। পরে তা সাত বছরের কারা দণ্ডে রূপান্তরিত করা হয়। দিন তিনেক আগে সেই জঙ্গি নেতাকে বেকসুর খালাস করেছে পাকিস্তান সুপ্রিম কোর্ট। যদিও সিন্ধু প্রদেশের আদালত জানিয়েছে সুপ্রিম কোর্টের এই রায়ের বিরুদ্ধে তাঁরা রিভিউ পিটিশন দেবে।

    ক্ষোভের আগুনে ফুঁসছে আমেরিকা। ড্যানিয়েলের পরিবার এই রায় নিয়ে মার্কিন প্রশাসনের হস্তক্ষেপ দাবি করেছে। তাঁরা জানিয়েছে এই রায় বহাল থাকলে ভবিষ্যতে এমন অপহরণ এবং খুন আবারও হতে পারে। দোষীদের মৃত্যুদণ্ড ছাড়া কোনও শাস্তি যথেষ্ট নয় মনে করেন তাঁরা। এবার মার্কিন বিদেশ সচিবের ফোনের পর পাকিস্তান কী পদক্ষেপ গ্রহণ করে সেটাই দেখার।

    Published by:Rohan Chowdhury
    First published: