এই প্রথম মানবদেহে বার্ড ফ্লু ঘিরে আতঙ্ক! রাশিয়ার ৭ জনের শরীরে মিলল এই ভাইরাস

এই প্রথম মানবদেহে বার্ড ফ্লু ঘিরে আতঙ্ক! রাশিয়ার ৭ জনের শরীরে মিলল এই ভাইরাস
প্রতীকী ছবি

রাশিয়াতে এই প্রথম মানবদেহে বার্ড ফ্লু ছড়ানোর খবর পাওয়া যাচ্ছে। একটি পোল্ট্রি থেকে মানুষের শরীরে এই ভাইরাস সংক্রমিত হয়েছে।

  • Share this:

    #মস্কো: করোনা ভাইরাসের আতঙ্ক এখনও কাটেনি মানুষের মধ্যে থেকে। বরং নতুন স্ট্রেইন নতুন করে চিন্তা বাড়াচ্ছে। আর এরই মধ্যে এবার বার্ড ফ্লু নিয়ে আতঙ্ক ছড়ালো। এতদিন পর্যন্ত বার্ড ফ্লু H5N8 ভাইরাস পাখিদের মধ্যেই সীমাবদ্ধ ছিল। কিন্তু এই প্রথম নাকি মানুষের শরীরে এই ভাইরাস ছড়িএঠে।

    রাশিয়াতে এই প্রথম মানবদেহে বার্ড ফ্লু ছড়ানোর খবর পাওয়া যাচ্ছে। একটি পোল্ট্রি থেকে মানুষের শরীরে এই ভাইরাস সংক্রমিত হয়েছে। রাশিয়ার স্বাস্থ্য দফতরের তরফ থেকেই জানানো হচ্ছে, ওই পোল্ট্রি থেকেই ৭ জন কর্মীর শরীরে H5N8 এই ভাইরাস সংক্রমিত হয়েছে। ডিসেম্বর থেকে বার্ড ফ্লু হওয়া শুরু হয়। এর আগেও বেশ কয়েকবার এই ভাইরাসের সংক্রমণ হয়েছে। তবে এই প্রথম মানুষের দেহে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। ঘটনাটি রাশিয়ার দক্ষিণ প্রান্তের।

    তবে যে সাতজনের শরীরে এই ভাইরাস পাওয়া গিয়েছিল, তাঁরা প্রত্যেকেই সেরে উঠেছেন। এই বিষয়টি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-কেও জানিয়েছে রাশিয়া। তবে স্বাস্থ্য দফতর থেকে জানিয়েছে, পোল্ট্রি থেকে ৭ জনের শরীরে ভাইরাস ছড়ালেও, একজন মানুষের শরীর থেকে অন্য মানুষের শরীরে এই ভাইরাস সংক্রমিত হতে পারে কি না তা এখনও জানা যায়নি। তেমন কোনও খবর এখনও পর্যন্ত মেলেনি।


    কয়েক মাস আগে বার্ড ফ্লু ভারতেও আতঙ্ক ছড়িয়েছিল। দেশের বেশ কয়েকটি রাজ্যে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছিল। মহারাষ্ট্র, কেরল, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ সহ কয়েকটি রাজ্যে বার্ড ফ্লু ছড়ায়। মেরে ফেলা হয় বেশ কিছু মুরগি। তবে এই ভাইরাস মানুষের শরীরে খুব বড় প্রভাব ফেলছে না বলেই দেখা গিয়েছে রাশিয়ার ঘটনায়। প্রত্যেকেই এখন সুস্থ রয়েছেন।

    প্রসঙ্গত, H5N8 ভাইরাস ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাসের একটি সাব টাইপ। এটি মূলত পাখি ও স্তন্যপায়ী প্রাণীদের শরীরে ছড়ায়। তবে এই ভাইরাসটি পাখিদের জন্য প্রাণঘাতী।

    Published by:Swaralipi Dasgupta
    First published: