Bird Flu Human Strain : ফের শিরোনামে চিন! মানবদেহে হদিশ মিলল Bird Flu স্ট্রেইনের, জারি সতর্কতা

H10N3 স্ট্রেইন থেকে সংক্রমণের হদিশ প্রতীকী ছবি

বার্ড ফ্লু (Bird Flu Human Strain) ঘিরে নয়া আতঙ্ক সেই চিন থেকেই। চিনের জিয়াংশু প্রভিন্সে প্রথম দেখা গেল বার্ড ফ্লুতে (Avian Influenza) সংক্রমিত কোনও মানুষ (H10N3 Strain)। এর জেরে চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন (National Health Commission) জারি করেছে নতুন অ্যাডভাইসারি।

  • Share this:

    #চিন : করোনার সূত্র যখন খুঁজে পেতে ব্যস্ত গোটা দুনিয়া,তখনই বার্ড ফ্লু (Bird Flu) ঘিরে নয়া আতঙ্ক সেই চিন থেকেই। চিনের জিয়াংশু প্রভিন্সে প্রথম দেখা গেল বার্ড ফ্লুতে (Avian influenza) সংক্রমিত কোনও মানুষ (H10N3 Strain)। এর জেরে চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন (National Health Commission) জারি করেছে নতুন অ্যাডভাইসারি। জানা গিয়েছে, পূর্ব চিনের জিয়াংসু প্রদেশে বার্ড ফ্লুর একটি নির্দিষ্ট স্ট্রেইন থেকে মানুষের সংক্রমণের খবর মিলেছে। মঙ্গলবার চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন(এনএইচসি) এই খবর প্রকাশ করেছে।

    এনএইচসি তার ওয়েবসাইটে এক বিবৃতিতে এই সংক্রমণের কথা জানিয়েছে। সেখানে বলা হয়েছে, জিয়াংসু প্রদেশে এক ব্যক্তির বার্ড ফ্লুর H10N3 স্ট্রেইন থেকে সংক্রমণের হদিশ মিলেছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, পূর্ব ঝেনজিয়াং শহরের ৪১ বছরের ওই ব্যক্তি পোলট্রি থেকে সংক্রমিত হয়েছেন তিনি। চিনের স্বাস্থ্য কমিশন অবশ্য এও জানিয়েছে যে স্ট্রেইনের রোগ ছড়িয়েছে তা হল H10N3। তবে অ্যাডভাইসারিতে দাবি করা হয়েছে, পোলট্রি থেকে খুব সহজে বিশাল পরিমাণে এই রোগ ছড়িয়ে না পড়ার সম্ভাবনাই বেশি।

    এনএইচসি জানিয়েছে, এর আগে বিশ্বে H10N3 স্ট্রেইন থেকে মানুষের সংক্রমণের কোনও ঘটনার রেকর্ড নেই। এটিই প্রথম। চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন(CDC) গত সপ্তাহে রোগীর কাছ থেকে রক্তের নমুনা সংগ্রহ করে। তাতে জিনোম সিকোয়েন্সিং করা হয়। তারপরেই সেটির স্ট্রেইনের বিষয়ে জানা যায়। স্থানীয় কর্তৃপক্ষ আক্রান্ত ব্যক্তিকে কড়া পর্যবেক্ষণে রেখেছেন।

    চিনের সরকারি বিশেষজ্ঞরা স্থানীয়দের অসুস্থ বা মৃত হাঁস-মুরগির সংস্পর্শ এড়াতে এবং জ্যান্ত পাখির থেকে দূরত্ব বজায় রাখার পরামর্শ দিয়েছেন। তাঁদের পরিচ্ছন্নতার দিকে মনোযোগ দিতে আর্জি জানানো হয়েছে। সেই সঙ্গে মাস্ক পরার নির্দেশও দেওয়া হয়েছে। এর পাশাপাশি জ্বর এবং শ্বাসকষ্টের ক্ষেত্রে দ্রুত পরীক্ষা করানো উচিত, পরামর্শ এনএইচসি-র।

    প্রসঙ্গত, আমেরিকা ইতিমধ্যেই এই বিতর্ক উস্কে দিয়েছে যে সম্ভবত চিনের উহান ভাইরোলজি ল্যাব থেকে করোনার জন্ম। এই পরিস্থিতিতে মার্কিন-চিন সংঘাত প্রায় তুঙ্গে। ঠিক সেই সময় বার্ড ফ্লু ঘিরে নয়া আতঙ্ক চিনেই। চিনের উহান। আর এবার সেই দেশেরই জিয়ংশুতে নতুন করে বার্ড ফ্লুয়ের স্ট্রেইন মিলতেই বিতর্ক দানা বাঁধছে।

    Published by:Sanjukta Sarkar
    First published: