Home /News /international /
Bhutan Tourism: ভ্রমণপিপাসুদের জন্য সুখবর, সেপ্টেম্বরেই পর্যটকদের জন্য দরজা খুলে দিচ্ছে ভুটান

Bhutan Tourism: ভ্রমণপিপাসুদের জন্য সুখবর, সেপ্টেম্বরেই পর্যটকদের জন্য দরজা খুলে দিচ্ছে ভুটান

করোনার সময় থেকে ভুটান গেট বন্ধ থাকায় উত্তরবঙ্গের অন্যতম বাণিজ্য শহর জয়গাঁর অর্থনীতি কার্যত মুখ থুবড়ে পড়েছে। স্থানীয় ব্যবসায়ীদের অভিযোগ, ভুটান সীমান্ত লাগোয়া ওই এলাকায় খুচরো বাজারে প্রায় নব্বই শতাংশ ব্যবসাই শেষ হয়ে গিয়েছে

  • Share this:

    #ভুটান: ভ্রমণপিপাশসুদের জন্য সুখবর। ২৩ সেপ্টেম্বর থেকে পর্যটকদের জন্য দরজা খুলে দিচ্ছে ভুটান, এই মর্মে নোটিশ জারি করল ভুটানের পর্যটন দফতর। স্বাভাবিকভাবেই খুশির হাওয়া ভারত-ভুটান সীমান্তে অবস্থিত আলিপুরদুয়ারের জয়গাঁতে, সেখানে ভুটান- গেট খুলে যাবে পর্যটকদের জন্য। প্রায় আড়াই বছর পর পর্যটকদের জন্য ভুটান গেট খুলে দেওয়া হচ্ছে। কোভিডের বাড়বাড়ন্ত ঠেকাতে ২০২০ সালে পর্যটকদের জন্য ভুটান গেট বন্ধ করেছিল দে-দেশ।

    শিলিগুড়ির পর জয়গাঁকেই সাধারণত উত্তরবঙ্গের দ্বিতীয় বাণিজ্য শহর বলা হয়। কিন্তু করোনার সময় থেকে ভুটান গেট বন্ধ থাকায় উত্তরবঙ্গের অন্যতম বাণিজ্য শহর জয়গাঁর অর্থনীতি কার্যত মুখ থুবড়ে পড়েছে। স্থানীয় ব্যবসায়ীদের অভিযোগ, ভুটান সীমান্ত লাগোয়া ওই এলাকায় খুচরো বাজারে প্রায় নব্বই শতাংশ ব্যবসাই শেষ হয়ে গিয়েছে। বন্ধ হয়েছে প্রায় ষাট শতাংশ দোকান। পেটের তাগিদে প্রচুর ব্যবসায়ী চলে গিয়েছেন ভিন্ রাজ্যে। জয়গাঁর ভুটান সীমান্ত দিয়ে কমেছে রফতানিও।ব্যবসায়িক কারণেই এ রাজ্যের অনেক এলাকার পাশাপাশি দেশের নানা প্রান্তের মানুষের বাস এই শহরে। মূলত প্রতিবেশী রাজ্য ভুটানের ক্রেতাদের উপরেই জয়গাঁর খুচরো বাজার নির্ভরশীল।

    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: Bhutan

    পরবর্তী খবর