Beijing yellow alert: হলুদ বালি ঝড়ে ঢাকা পড়ল চিনের রাজধানী

Beijing yellow alert: হলুদ বালি ঝড়ে ঢাকা পড়ল চিনের রাজধানী

বেজিং শহরের রাস্তাঘাট ঢেকে গিয়েছে হলুদ ঝড়ে

রাস্তায় বেরোনো মানুষ অবাক হয়ে দেখছেন চারপাশে। এ কোন সকাল? অন্ধকার নয়, হলুদ

  • Share this:

    #বেজিং: লাল চিনে হলুদ ঝড়! সোমবার সকালে বেজিংয়ে যেদিকেই চোখ যাবে শুধু হলুদ আর হলুদ। না, হলুদ ফুল নয়। হলুদ ঝড়, বালির ঝড়। অন্যদিনের মতই সকালে রাস্তায় বেরিয়েছেন মানুষ। অফিস যাওয়ার তাড়া, দোকান খোলার তাড়া, দৈনন্দিন জীবনে হাজারো কাজ নিয়ে রাস্তায় বেরোনো মানুষ অবাক হয়ে দেখছেন চারপাশে। এ কোন সকাল? অন্ধকার নয়, হলুদ। আসলে গোবি মরুভূমি ও চিনের উত্তর-পশ্চিমাঞ্চলে সৃষ্ট ভারি ধুলোবালির ঝড় বেজিংয়ে এই পরিস্থিতির তৈরি হয়।

    গত এক দশকে এটিই সবচেয়ে বড় ধূলো ঝড় বলে চিনা আবহাওয়া ব্যুরো জানিয়েছে। খবর রয়টার্সের। দ্য চিনা মেটেরোরজিক্যাল অ্যাডমিনিস্ট্রেশন সোমবার সকালে হলুদ সতর্কতা জারি করে। সংস্থাটি জানায়, ইনার মঙ্গোলিয়া থেকে এই ঝড় ছড়িয়ে পড়েছে গানসু, সানহাই ও হেবেই প্রদেশে। এ এলাকাগুলো বেইজিংয়ের চারদিকে অবস্থিত। তাই এরকম অদ্ভুত পরিস্থিতির সৃষ্টি হয়।

    চিনা বিদেশ মন্ত্রণালয় জানায়, ঝড়টি ইয়াংজি নদী এলাকার বদ্বীপের দিকে ঘুরে যেতে পারে এবং আগামী বুধ বা বৃহস্পতিবারের দিকে বেজিংয়ের আকাশ পরিষ্কার হয়ে যাবে। প্রতিবছর মার্চ এবং এপ্রিল মাসে ধূলিঝড়ের মুখে পড়ে বেইজিং। গোবি মরুভূমির পাশাপাশি চিনের উত্তরাঞ্চলে সবুজ জঙ্গল নষ্ট ও মাটি ক্ষয় থেকে এ ঝড় তৈরি হয় বলে ধারণা করা হয়ে থাকে। এ

    ই ঝড় থেকে রাজধানীকে বাঁচাতে প্রচুর পরিমাণে বৃক্ষরোপণ কর্মসূচি নেওয়া হয়েছে। একপ্রকার সবুজ দেওয়াল গড়ে তোলাই লক্ষ্য সরকারের। এছাড়াও বিশেষ এয়ার করিডর সৃষ্টি করা হচ্ছে বিভিন্ন জায়গায়। এর ফলে ঝড়ের পাশাপাশি বিভিন্ন দূষণ ছড়ানো জিনিসও হাওয়ায় ভেসে আসা থেকে থামানো যাবে। মঙ্গোলিয়ায় এই ঝড়ে প্রায় তিনশো জন নিখোঁজ।

    বাধাগ্রস্ত হয়েছে বিমান চলাচলও। চিনের ইনার মঙ্গোলিয়ার রাজধানী হোহতে ফ্লাইট জরুরি অবতরণ করেছে। আরও ঝড়ের আশঙ্কায় স্থানীয় সময় দুপুরে বেজিং ক্যাপিটাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট এবং বেজিং ডাশিং ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে সব ধরণের ফ্লাইট বাতিল করা হয়েছে। মানুষের জীবন নিয়ে ঝুঁকি নিতে নারাজ প্রশাসন। যত বেশি সম্ভব বাড়িতেই থাকার আবেদন জানানো হয়েছে।

    Published by:Rohan Chowdhury
    First published:
    0