ক্লাসে মহম্মদের ছবি দেখানোর জন্য মাথা কাটা হয়েছিল, মরণোত্তর পুরস্কার পাচ্ছেন ফরাসি শিক্ষক

ক্লাসে মহম্মদের ছবি দেখানোর জন্য মাথা কাটা হয়েছিল, মরণোত্তর পুরস্কার পাচ্ছেন ফরাসি শিক্ষক
বিবৃতি দিচ্ছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ। ফাইল চিত্র

ঘটনার নিন্দায় যখন গোটা বিশ্ব মুখর তখনই স্যামুয়েল পার্টিকে মরোণত্তর সর্বোচ্চ ফরাসি সম্মান দেওয়ার কথা ঘোষণা করল ফরাসি শিক্ষামন্ত্রী।

  • Share this:

    প্যারিস: ক্লাসে ধর্মনিরপেক্ষতার পাঠ দিতে গিয়ে তুলে ধরেছিলেন মহম্মদের কার্টুন। তারই মাশুল গুনতে হয়েছে তাঁকে। দিনের আলোয় প্রকাশ্য রাস্তায় মাথা কেটে খুন করা হয়েছে এক ফরাসি শিক্ষককে। সেই ঘটনার নিন্দায় যখন গোটা বিশ্ব মুখর তখনই স্যামুয়েল পার্টিকে মরোণত্তর সর্বোচ্চ ফরাসি সম্মান দেওয়ার কথা ঘোষণা করল ফরাসি শিক্ষামন্ত্রী। লিজিয়ন দ্য অনারে ভূষিত করা হবে  তাঁকে।

    পার্টিকে মরনোত্তর পুরস্কার দেওযার পাশাপাশি আরও কয়েকটি কড়া পদক্ষেপ নিয়েছে ফরাসি প্রশাসন। ঘটনায় ক্রমাগত সমর্থন জোগানোর জন্য প্যালেস্টাইনের হামাস দলের সমর্থক একটি দলকে বয়কট করার কথা ভাবছে ফরাসি প্রশাসন। ছয়মাসের জন্য বন্ধ করা হয়েছে একটি মসজিদ। জায়গায় জায়গায় তল্লাশি চালাচ্ছে পুলিশ। জানা গিয়েছে ওই ক্লাসের অন্যান্যা ছাত্রদের পরিবারের সঙ্গে যোগাযোগের চেষ্টাও করেছিল ওই জঙ্গি।

    প্যারিস থেকে তিরিশ কিলোমিটার দূরে কনফ্লাস সেইন্ট হোনোরাইন। সেখানেই একটি স্কুলে ইতিহাস পড়াতেন ৪৭ বছর বয়সি ওই শিক্ষক। গত শুক্রবার স্থানীয় সময় বিকেল পাঁচটা নাগাদ এই ঘটনা ঘটে সেখানেই। ওই শিক্ষক ক্লাসে মহম্মদের কার্টুন শেয়ার করেছিলেন বলেই এই 'শাস্তি', অভিযোগ এমনটাই।


    ফরাসি প্রেসিডেন্ট ঘটনাকে জঙ্গিহানার সঙ্গে তুলনা করেন। কড়া ব্যবস্থার আশ্বাসও দেন। এখনও পর্যন্ত ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে চারজনকে গ্রেফতার করা হয়েছে। একটি পরিচয়পত্র দেখে পুলিশের অনুমান ওই ঘাতক ২০০২ সালে মরোক্কোয় জন্মেছিল, অর্থাৎ এখনও নাবালক সে। তবে এই পরিচয়পত্র জাল হওয়ারও সম্ভাবনা রয়েছে।

    Published by:Arka Deb
    First published:

    লেটেস্ট খবর