Home /News /international /
চাঁদে বসে এবার বিয়ার খাবেন মহাকাশচারীরা ! ২০২৪ সালে নাসার চন্দ্রাভিযানে থাকছে নানা চমক !

চাঁদে বসে এবার বিয়ার খাবেন মহাকাশচারীরা ! ২০২৪ সালে নাসার চন্দ্রাভিযানে থাকছে নানা চমক !

পৃথিবীর মাধ্যাকর্ষণের টান না হয় বিজ্ঞানের দৌলতে কাটানো গেল, কিন্তু মায়া কাটানো কি আর মুখের কথা!

  • Share this:

নীল আর্মস্ট্রং চাঁদে নিয়ে গিয়েছিলেন রাইট ব্রাদার্সের পতাকা, তাঁর কলেজজীবনের ব্যাজ আর অলিভ ব্যাজ। বাজ আলড্রিন যা দেখা যাচ্ছে, ছিলেন রীতিমতো ধর্মপ্রাণ মহাকাশচারী। ভদ্রলোক সঙ্গে করে নিয়ে গিয়েছিলেন বিশুদ্ধিকরণের ধর্মীয় দ্রব্যাদি! মিশেল কলিন্স নিয়ে গিয়েছিলেন কবিতার বই, কিছু মুদ্রা আর পতাকা।

মানে, মহাকাশচারী চাইলে তিনি তাঁর পছন্দের খানকয়েক ছোটখাটো জিনিস সঙ্গে করে নিয়ে যেতেই পারেন। ন্যাশনাল এয়ারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন ওরফে নাসা সেই অনুমতিটা তার মিশনের সদস্যদের দিয়ে থাকে। পৃথিবীর মাধ্যাকর্ষণের টান না হয় বিজ্ঞানের দৌলতে কাটানো গেল, কিন্তু মায়া কাটানো কি আর মুখের কথা!

তা বলে এ বার যদি আপনি ভাবেন যে নাসা সম্প্রতি মহাকাশচারীদের কাছে আবেদন জানিয়েছে এবং সেই মর্মে তাঁদের পেশ করা জিনিসের তালিকা প্রকাশ করেছে, তা হলে সেটা ভুল হবে! কেন না, এখানে তালিকা যাঁরা পেশ করেছেন, তাঁরা কেউ পেশাগত দিক থেকে মহাকাশচারী তো ননই, এমনকি নাসা-র কর্মীও নন! এঁরা সবাই আমার-আপনার মতো ট্যুইটারেতি! নাসা সম্প্রতি এক ভিডিও ট্যুইট করে জানতে চেয়েছিল যে চাঁদে যেতে পারলে আমরা কী কী সঙ্গে নিয়ে যেতে চাই, অতএব ট্যুইটারেতিরাও মন আর হাত খুলে তালিকা ধরিয়ে দিয়েছেন!

যেমন এক ট্যুইটারেতি এ ব্যাপারে অনুসরণ করতে চেয়েছেন টিনটিন সিরিজের ক্যাপ্টেন হ্যাডককে। অবসরপ্রাপ্ত এই নাবিক যেমন চাঁদে তাঁর প্রিয় হুইস্কি নিয়ে গিয়েছিলেন, এই ভদ্রলোকও তেমনই নিয়ে যেতে চেয়েছেন বিয়ার। আর একটা ক্যামেরা। যাতে চাঁদের বুকে মানুষের প্রথম বিয়ার খাওয়ার দৃশ্যটা ধরে রাখা যায়!

জনৈক ট্যুইটারেতি আবার এটা-সেটার সঙ্গে নিয়ে যেতে চেয়েছেন বইও। তবে এই দলে কিছু ঘোরতর বাস্তববাদীও রয়েছেন। তাঁদেরই একজন সাফ জানিয়েছেন যে ফর্দ বানাতে গিয়েও তিনি আর সেটা শেষ করেননি! যা হবে না, তার জন্য ভেবে লাভ কী!

আর মাত্রাতিরিক্ত কল্পনাবিলাসীরা? সেই দলের একজন আইফোন, চকোলেটের সঙ্গে নিয়ে যেতে চাইছেন বিড়ালের খাবারও। চাঁদে যে বিড়াল নেই, এ তিনি মানতে নারাজ! তা, আপনি কী নিয়ে যেতে চান?

Published by:Piya Banerjee
First published:

Tags: Beer, Moon, NASA

পরবর্তী খবর