বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

বিনামূল্যে খাবারের সঙ্গে আড্ডার সুযোগ দিচ্ছে এই কাফে!

বিনামূল্যে খাবারের সঙ্গে আড্ডার সুযোগ দিচ্ছে এই কাফে!

অতিমারীর আবহে পড়শিদের মুখটুকু দেখার জন্য, দু'টো কুশল বিনিময়ের জন্যেই রিকের কাফে খোলা।

  • Share this:

#সিডনি: সারা বিশ্ব জুড়ে লক্ষ লক্ষ মানুষের চাকরি কেড়ে নিয়েছে করোনা পরিস্থিতি। অস্ট্রেলিয়ার রিক এভারেট তাঁদেরই একজন। তাঁর গল্পটা হারিয়ে যেতে পারত আর পাঁচটা মানুষের মতো। কিন্তু মার্চ মাস থেকে জীবনটা বদলে গিয়েছে রিকের। নিজের বাড়িতে কাফে খুলে বসলেন রিক। এ তো হতেই পারে। সদ্য কাজ খোয়ালে আরেকটা জীবিকার পথ তো দেখতেই হয় মানুষকে! কিন্তু রিকের কাছে এ নেহাত উপার্জনের পথ ছিল না। সামাজিক দূরত্ব মানতে মানতে কেমন একলা হয়ে পড়ছিল এভারেটের চেনা পরিসর। অতিমারীর আবহে পড়শিদের মুখটুকু দেখার জন্য, দু'টো কুশল বিনিময়ের জন্যেই রিকের কাফে খোলা। একেবারে বিনামূল্যেই মানুষকে চা, কফি পান করিয়ে চলেছেন এভারেট।

মার্চ মাসে চাকরি চলে যায় রিক এভারেটের। হাতে অগাধ সময়। চকোলেট শপ, কাফে, পিৎজা রেস্তোরাঁয় কাজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে নিজের বাড়িতেই খুলে ফেললেন একটা কাফে। না, বিকল্প রোজগারের আশায় নয়, বরং থমকে থাকা সিডনির মানুষের সঙ্গে একটু সুখ-দুঃখের কথা ভাগ করে নেবেন বলে। তিনি বাড়িতে থাকলে জানলা ২৪ ঘণ্টা খোলাই থাকে, জানালেন রিক। এই ভাবে একজন, দু'জন করে খদ্দের বাড়তে থাকল রিকের কাফের। গুমরে মরা শহরটায় আবার প্রাণ ফিরে এল একটু একটু করে।

কাপুচিনো, হট চকোলেট, চায় ল্যাটের গ্লাসে চুমুক দিয়ে আড্ডা জমে এভারেটের কাফেতে। কঠিন সময়ে মানুষ একটু একটু করে আবার কাছাকাছি আসে, ভরসা যোগায় একে অন্যকে। সবাই যে কফি খেতেই আসেন, এমনও নয়। কেউ কেউ কাফের পাশ দিয়ে যাওয়ার সময় বেল বাজিয়ে যান। শুধু জানলা দিয়ে রিক মুখ বাড়ালে দু'টো মনের কথা বলে যাবেন বলে। এমন জীবনটাই চেয়েছিলেন রিক।

নিজের বাড়ির সামনে একটা কমিউনিটি ফ্রিজও রেখেছেন এভারেট। বাড়তি খাবার যাতে খেয়ে যেতে পারেন ক্ষুধার্ত মানুষ। রিকের মত, তিনি খুব বড় কিছুই করছেন না। তাঁর খুব কিছু পয়সাও খরচ হচ্ছে না। কিন্তু তিনি শুধু একটা উদাহরণ তৈরি করতে চান। একা একা পৃথিবী বদলানো সম্ভব নয়। সবাই একটু একটু করে চেষ্টা করলে তবেই যে একসঙ্গে অনেকটা বদল আসবে!

Published by: Dolon Chattopadhyay
First published: September 25, 2020, 12:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर