Invisible Sculpture: আছে কিন্তু নেই! ইতালিয়ান শিল্পীর ‘অদৃশ্য ভাস্কর্য’-এর দাম শুনলে চোখ কপালে উঠবে আপনারও

Invisible Sculpture: ৬৭ বছরের এই ইতালিয়ান শিল্পী তার নিজের তৈরি একটি “ইমমর্টাল স্কাল্পচার” নিলাম করেছেন

Invisible Sculpture: ৬৭ বছরের এই ইতালিয়ান শিল্পী তার নিজের তৈরি একটি “ইমমর্টাল স্কাল্পচার” নিলাম করেছেন

  • Share this:

#ইতালি: সালভাতোর গারাউ (Salvatore Garau), ৬৭ বছরের এই ইতালিয়ান শিল্পী তার নিজের তৈরি একটি “ইমমর্টাল স্কাল্পচার” নিলাম করেছেন। এই ইমমর্টাল স্কাল্পচার-এর মানে হল যা বাস্তবে নেই। এর মানে তিনি যেই শিল্পকর্মটি নিলাম করেছেন সেটা দেখা যায় না। তবে সেটাকে নির্দিষ্ট জায়গায় রাখলে বোঝা যায়। নিলামে তাঁর শিল্পকর্মটির দাম উঠেছে ১৮,৩০০ ডলার। গারাউ স্প্যানিশ সংবাদ আউটলেট ডায়ারিও এসকে (panish news outlet Diario AS) বলেন, লো সোনো (Lo Sono) শিরোনামের এই স্কাল্পচারটিতে কাজের কিছুই গুরুত্ব পায়নি।

হাইজেনবার্গের অনিশ্চয়তার নীতি অনুসারে, শূন্যস্থানটি শক্তিতে ভরপুর একটি জায়গা ছাড়া আর কিছুই নয়, এমনকি যদি আমরা এটি খালি করি এবং কিছুই অবশিষ্ট না থাকে, এর মানে ধরতে হবে, এর মধ্যে এমন শক্তি রয়েছে যা ঘনীভূত হয়ে কণায় রূপান্তরিত হয়, যা আমাদের মধ্যে পরিণত হয়।

এই আর্ট ওয়ার্কটি মে মাসে ইতালিয়ান নিলাম ঘর আর্ট-রাইতে (Art-Rite) বিক্রির জন্য রাখা হয়েছিল। নিউজার্টনেট.কম (newsartnet.com)-এর তথ্য অনুসারে ক্রেতাকে সত্যিকারের শংসাপত্রের পাশাপাশি এই নির্দেশ দেওয়া হয়েছিল যে স্কাল্পচারটি-কে প্রায় পাঁচ বাই পাঁচ ফুট জায়গায় মুক্ত অবস্থায় রাখতে হবে।

শিল্পী বলেন, “সাধারণের বোঝার মত শিল্প এটা নয়, তবে যে বুঝতে পারবেন তার কাছে এটির মুল্য অনেক। যখন আমি কোনও নির্দিষ্ট স্থানে নিরপেক্ষ ভাবে ভাস্কর্যটি 'প্রদর্শন' করার সিদ্ধান্ত নিই, তখন সেই স্থানটি একটি নির্দিষ্ট বিন্দুতে নির্দিষ্ট পরিমাণ এবং চিন্তার ঘনত্বে ঘনীভূত হয়, এমন একটি ভাস্কর্য তৈরি করে যা আমার রাখা নামের থেকে, সবচেয়ে বিচিত্র রূপ গ্রহণ করবে"।

এর আগে, তিনি মিলনের (Milan) পিয়াজা ডেলা স্কালায় (Piazza Della Scala) কনটেম্প্লেশনে বুদ্ধ (Buddha) নামক আরেকটি অদৃশ্য ভাস্কর্য প্রদর্শন করেছিলেন, এটি একটি বাঁকা পাথরযুক্ত ওয়ালকাওয়েতে টেপের একটি বর্গক্ষেত্র দ্বারা সীমাবদ্ধ করা হয়েছিল।

Published by:Ananya Chakraborty
First published: