বিদেশ

?>
corona virus btn
corona virus btn
Loading

মাস্ক না পরলে করোনায় মৃতদের কবর খুঁড়তে হবে, শাস্তি দেওয়া হচ্ছে এই দেশে

মাস্ক না পরলে করোনায় মৃতদের কবর খুঁড়তে হবে, শাস্তি দেওয়া হচ্ছে এই দেশে
প্রতীকী ছবি

তাঁরা আশা করছেন, এর ফলে উচিত শিক্ষা হবে মাস্কহীনদের। কারণ, এতটা ভয়াবহ পরিণতি যে তাঁদেরও হতে পারে, সেটা তাঁরা চোখের সামনে দেখতে পাবেন।

  • Share this:

#‌ইস্ট জাভা:‌ করোনা ভাইরাসের প্রকোপ আটকাতে মাস্ক পরা বাধ্যতামূলক। কিন্তু হাজার সতর্কবার্তা, আইন প্রয়োগ করেও অনেক দেশেই তেমন লাভ হয়নি। লোকে অবুঝের মতো মাস্ত ছাড়াই ঘুরছেন রাস্তায়। তাই ইন্দোনেশিয়ার সরকার মাস্কহীনদের উচিত শিক্ষা দিতে বিশেষ ব্যবস্থা নিয়েছে। একেবারে উপযুক্ত শাস্তি যাকে বলা চলে। এখনও পর্যন্ত পূর্ব জাভা অংশে আটজন এই কঠিন শাস্তির মুখে পড়েছেন। যাঁরা মাস্ক পরতে অস্বীকার করেছেন, তাঁদের দিয়ে খুঁড়িয়ে নেওয়া হচ্ছে করোনায় মৃতদের কবর। নাগাবেটান গ্রামে এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদসংস্থা ডেইলি মেল। প্রত্যেকটি কবরে দু’‌জন করে কাজে লেগে পড়েছেন। প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, কবর খোঁড়ার লোক মোটে তিনজন রয়েছেন। তাই এঁদের কাজে লাগিয়ে দেওয়া হয়েছে।

তাঁরা আশা করছেন, এর ফলে উচিত শিক্ষা হবে মাস্কহীনদের। কারণ, এতটা ভয়াবহ পরিণতি যে তাঁদেরও হতে পারে, সেটা তাঁরা চোখের সামনে দেখতে পাবেন। আর তাতেই সম্বিত ফিরতে পারে বলে আশা করছে প্রশাসন। এখনও ইন্দোনেশিয়ার গ্রামে গ্রামে করোনা সংক্রমণের পরিমাণ বেড়েই চলেছে। আর সেই কারণেই করোনা ভাইরাসের প্রটোকল যাঁরা মানছেন না, সমাজসেবা করতে দিয়ে তাঁদের শাস্তি দেওয়া হবে বলে ঠিক করেছে প্রশাসন। এখনও পর্যন্ত জাকার্তায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ হাজার ২২০। অন্যদিকে, পূর্ব জাভায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৮,০৮৮। এদিকে দেশের মোট মৃতের সংখ্যা দাঁড়িয়ে ৮,৭২৩ জন। মনে করা হচ্ছে যথেষ্ট পরিমাণ টেস্ট না হওয়ার কারণে এখানে আক্রান্তের সংখ্যা আরও দ্রুত বাড়তে পারে। নদি বান জি নামে কবরখানায় কর্মরত এক জন জানিয়েছেন, অতিমারী শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত তিনি প্রায় ২৬০০ কবর খুঁড়েছেন। সংখ্যাটা প্রতিদিনই বাড়ছে।

Published by: Uddalak Bhattacharya
First published: September 14, 2020, 6:13 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर