বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

পাকিস্তানের সিন্ধু প্রদেশে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল ‘‌শ্রীরাম মন্দির’‌, করুণ অবস্থা সংখ্যালঘুদের

পাকিস্তানের সিন্ধু প্রদেশে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল ‘‌শ্রীরাম মন্দির’‌, করুণ অবস্থা সংখ্যালঘুদের

এখন ৪২৮টি মন্দিরের মধ্যে মাত্র কুড়িটি মন্দির আর বাকি রয়েছে

  • Share this:

পাকিস্তানে বারবার লুন্ঠিত হচ্ছে মানবাধিকার। ধর্মাচরণের যে ন্যূনতম অধিকার একটি দেশে থাকা উচিত, একটি সমাজে থাকা উচিত, তা পাকিস্তানে যে একেবারেই নেই সে বিষয়টি বারবার উঠে আসছে সাম্প্রতিক আরও কয়েকটি খবরে। সম্প্রতি খবর পাওয়া গিয়েছে পাকিস্তানে আরও একটি হিন্দু মন্দির ভেঙে ফেলা হয়েছে। সেই ঘটনার বিরোধিতা করেছেন লন্ডনে উপস্থিত পাকিস্তানি মানবাধিকার কর্মীরা। জানিয়েছেন পাকিস্তানের মোট ৪২৮ মন্দিরের মধ্যে মন্দিরের মধ্যে এখন আর মাত্র ২০ টি মন্দির আর পড়ে আছে। পাকিস্তানের শ্রীরাম মন্দিরে যে ধ্বংসলীলা চালানো হয়েছে তার তীব্র বিরোধিতা করা হয়েছে। এ ঘটনা ঘটেছে ১০ ই অক্টোবর। একজন ফেসবুক পোস্টে জানিয়েছেন এখন ৪২৮টি মন্দিরের মধ্যে মাত্র কুড়িটি মন্দির আর বাকি রয়েছে।

সংবাদ সংস্থার খবর অনুসারে কারিয়ো ঘানোয়ার এলাকার হিন্দু মন্দিরে ধ্বংসলীলা চালানো হয়। শনিবার পাকিস্তানি সংখ্যালঘুদের কি নির্মম অবস্থা সেটি আবারও সাবর সামনে এসেছে। পাকিস্তানে একটা বড় সংখ্যায় হিন্দু মানুষের বসবাস রয়েছে। কিন্তু দীর্ঘদিন ধরেই তাদের ধর্মচর্চার মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে বলে অনেকে অভিযোগ করে এসেছেন। হিন্দুদের পক্ষ থেকে বারবার প্রতিবাদ সভা এবং ক্ষোভ প্রকাশ করা হয়েছে। পাকিস্তানের সিন্ধু প্রদেশের ক্রমাগত হিন্দু সংখ্যালঘুদের ওপর অত্যাচার চালানো হচ্ছে বলে অভিযোগ। সেখানে একাধিক হিন্দু মহিলা ধর্ষণের ঘটনা সামনে এসেছে। পাকিস্তানের হিউম্যান রাইটস কমিশন অবশ্য বলেছে এই ঘটনা অত্যন্ত দুঃখজনক। তাদের পক্ষ থেকে বলা হয়েছে যে আজমান শহরে যেভাবে হিন্দুদের উপর অত্যাচার চালানো হচ্ছে সেই ব্যাপারে পাকিস্তান মানবাধিকার কমিশন যথেষ্ট চিন্তিত। সেখানে একাধিক ঘর মন্দির ভেঙে ফেলার খবর পাওয়া যাচ্ছে এবং এর পিছনে রাজনৈতিক ইন্ধন রয়েছে বলেও তারা জানিয়েছেন।

এর আগে একটি ভিডিও সোশ্যাল-মিডিয়ায়-ভাইরাল হয় যেখানে দেখা যায় যে ভাওয়ালপুরে হিন্দু প্রভাবিত বস্তি এলাকায় আগুন জ্বালিয়ে দেয়া হয়েছে এবং তাদের বাড়িঘর ভেঙে দেওয়া হয়েছে। ইমরান খান সরকারের আবাসনমন্ত্রী তারিক চিমার সামনে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে একাধিক সংবাদ মাধ্যম। সারা পৃথিবীতে হিন্দু মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে পাকিস্তানকে কোণঠাসা করতে হয়েছে এর আগেও একাধিকবার পাকিস্তানের সংখ্যালঘুদের ওপর চড়াও অত্যাচার নিয়ে বিশ্বের বিভিন্ন রাজনৈতিক মহলে প্রশ্নের মুখে পড়তে হয়েছে পাকিস্তানকে।

Published by: Uddalak Bhattacharya
First published: October 11, 2020, 5:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर