ফেব্রুয়ারি শেষে ফের কিম-ট্রাম্প বৈঠক, নিজেই স্থান-তারিখ ঘোষণা করলেন ট্রাম্প

ফেব্রুয়ারি শেষে ফের কিম-ট্রাম্প বৈঠক, নিজেই স্থান-তারিখ ঘোষণা করলেন ট্রাম্প
  • Share this:

#ওয়াশিংটন: ফের বৈঠকে বসতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর-কোরিয়া শাসক কিম জং উন । এই শীর্ষ বৈঠক ভিয়েতনামের হ্যানয়তে ।

গত বছর সিঙ্গাপুরে বৈঠক করেছিলেন কিম ও ট্রাম্প ও সেই বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয়েছিল বলে দাবি হোয়াইট হাউসের । নিজে ট্যুইট করে এই কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ও এই কূটনৈতিক সম্পর্ককে আরও অগ্রসর করতে দ্বিতীয়বার বৈঠকে বসতে রাজী হয়েছেন দুই রাষ্ট্র নেতা । স্থান ও তারিখও জানিয়েছেন ট্রাম্প। ২৭ ও ২৮ ফেব্রুয়ারি হ্যানয়ে বৈঠকে বসবেন দুই নেতা । যদিও উত্তর-কোরিয়ার তরফ থেকে এখনও পর্যন্ত কিছু সুনিশ্চিত করে জানান হয়নি ।

এই বৈঠকে ১৯৫০-৫৩ এর কোরিয়ান যুদ্ধে ইতি টানার বিষয়টি আলোচনা হওয়ার সম্ভাবনা তুঙ্গে । ওয়াইট হাউসের মতে ট্রাম্প এই যুদ্ধের সমাপ্তি নিয়ে অত্যন্ত আগ্রহী কারণ ১৯৫৩ সালে দুই কোরিয়ার মধ্যে যুদ্ধবিরতি (armistice) ঘোষিত হয় ফলে আজও উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে কূটনৈতিক দ্বন্দ্ব বজায় রয়েছে। বিশেষ করে দক্ষিণ কোরিয়ায় ২৮,৫০০ মার্কিন সেনা মোতায়েন থাকায় আরও জটিল হয়েছে এই বিষয়টি ।

গত বছরের বৈঠকে উত্তর-কোরিয়ায় পারমাণবিক নিরস্ত্রীকরণের লক্ষ্যে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন কিম জং উন । যদিও, সেই কাজ খুব একটা হয়নি কারণ দুই পক্ষের ফের দ্বিমত দেখা গিয়েছিল ।বিশেষজ্ঞদের মতে 'Reality TV' তকমা এড়াতে দুই পক্ষের উচিৎ সঠিক নীতি প্রণয়নের মাধ্যমে পারমাণবিক নিরস্ত্রীকরণ বাস্তবায়িত করা।

First published: 10:23:43 AM Feb 09, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर