১৫ দিনের ব্যবধানে পছন্দের মদে ১০-১৫% ছাড় দিচ্ছে Amazon, আশঙ্কায় বিশেষজ্ঞরা

১৫ দিনের ব্যবধানে পছন্দের মদে ১০-১৫% ছাড় দিচ্ছে Amazon, আশঙ্কায় বিশেষজ্ঞরা
অধিক মদ্যপানে ক্ষতির আশঙ্কা (প্রতীকী ছবি)

পনের দিনের ব্যবধানে নিজের পছন্দের ব্র্যান্ডের মদে উপভোক্তাদের ১০ শতাংশ ছাড় দিচ্ছে অনলাইন রিটেল সংস্থা অ্যামাজন।

  • Share this:

    #লন্ডন: পনের দিনের ব্যবধানে নিজের পছন্দের ব্র্যান্ডের মদে উপভোক্তাদের ১০ শতাংশ ছাড় দিচ্ছে অনলাইন রিটেল সংস্থা অ্যামাজন। পাঁচটি বা তারও বেশি সংখ্যক বোতল নিলে সেই ছাড়ের পরিমাণ বেড়ে দাঁড়াচ্ছে ১৫ শতাংশ। আর তাতে বাড়ছে মদ্যপানের প্রবণতা। এমনই আশঙ্কার কথা শুনিয়েছেন বিশেষজ্ঞরা। তাঁদের দাবি, বেশি ছাড়ের লোভে মদ্যপায়ীরা বেশি পরিমাণে অ্যালকোহল কিনছেন এবং খাচ্ছেন, তাতে ক্ষতি হচ্ছে আখেরে তাঁদেরই।

    Whitehall গাইডলাইন অনুযায়ী, পাঁচ বোতল মদ খেতে একজনের দশ সপ্তাহ লাগার কথা। কিন্তু ছাড়ের আশায় প্রতিদিন যে পরিমাণ মদ শরীর সহ্য করতে পারে তার সীমা ছাড়িয়ে যাচ্ছে। তাঁরা যত দ্রুত সম্ভব সেই মদ শেষ করছেন। ক্ষতি করছেন নিজেদের শরীরের। বিশেষজ্ঞদের দাবি, এই ছাড় দেওয়ার অর্থ ক্রেতাদের বেশি  পরিমাণে মদ কিনতে উৎসাহিত করা, যা তাঁদের শরীরের জন্য মোটেই ভাল নয়। চিকিৎসকদের মতে, সপ্তাহে ১৪ ইউনিট পর্যন্ত মদ্যপানে ক্ষতি আশঙ্কা নেই তেমন। কিন্তু এ ক্ষেত্রে তা মাত্রা ছাড়িয়ে যাচ্ছে।

    লন্ডনের কিং কলেজের অধ্যাপক তথা অ্যালকোহল হার্ম এক্সপার্ট টনি রাও বলেন, "মানুষ সবসময়ই কোনও কিছুতে ছাড়ের জন্য মুখিয়ে থাকে। এ ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়। ফলে এভাবে নির্দিষ্ট সময়ে ছাড় পাওয়ার ফলে মদ্যপানের প্রবনতা বেড়ে যাচ্ছে। পরের বারের ছাড়ের সুবিধা নেওয়ার জন্য আগেরবারে কেনা সমস্ত  বোতল দিকবিদিক শূন্য হয়ে শেষ করে ফেলছেন। তারপরেই ফের বোতলের পর বোতল অর্ডার করছেন নির্দিষ্ট ছাড়ের লোভে। এইভাবেই মদ্যপানে আসক্তি চলে আসছে ক্রেতাদের মধ্যে।"


    ঠিক কিভাবে ছাড় দিচ্ছে অ্যামাজন? ৭০০ মিলি লিটারের এক বোতল Sipsmith London Dry Gin-র দাম ২৭.৮৯ পাউন্ড অর্থাৎ ভারতীয় মুদ্রায় ২৭৮৮.২৮ টাকা। কিন্তু অ্যামাজনের ‘subscribe and save’ স্কিমে সেই বোতল কিনলে তার দাম পড়ছে ২৫.১০ পাউন্ড, অর্থাৎ ভারতীয় মুদ্রায় ২৫০৮.৫৯ টাকা। আর একই অর্ডার দু-সপ্তাহের ব্যবধানে ৬ মাস করলে সেই দাম দাঁড়াবে ২৩.৭১ পাউন্ড অর্থাৎ ২৩৬৯.৬৭ টাকা। আর এতেই বাড়ছে মদ্যপানের প্রবণতা। যা নিয়ে আশঙ্কার ছিকিসক থেকে সমাজবিদ সকলেই।

    Published by:Shubhagata Dey
    First published: