• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • AFGHANISTAN WOMEN FIRST FEMALE GRAFFITI ARTIST SHAMISHA HASSANI PORTRAYS THE WOMEN UNDER TALIBAN DOMINATION IN AFGHANISTAN SWD

Afghanistan women: নারীদের উপর তালিবানদের শাসনের নির্মমতা ছবিতে ফু‌টিয়ে তুললেন আফগানিস্তানের প্রথম মহিলা গ্রাফিটি শিল্পী

Afghanistan women: শামিশা আফগানিস্তানের প্রথম মহিলা গ্রাফিটি শিল্পী। আফগান মহিলাদের উপর তাঁর আঁকা বেশকিছু ছবি এই মুহূর্তে ইন্টারনেটে ব্যাপকভাবে শেয়ার হচ্ছে।

Afghanistan women: শামিশা আফগানিস্তানের প্রথম মহিলা গ্রাফিটি শিল্পী। আফগান মহিলাদের উপর তাঁর আঁকা বেশকিছু ছবি এই মুহূর্তে ইন্টারনেটে ব্যাপকভাবে শেয়ার হচ্ছে।

  • Share this:

    #কাবুল: আফগানিস্তানের (Afghanistan) দুই দশক পরে তালিবানি (Taliban) রাজ শুরু হয়েছে। কাবুলের রাষ্ট্রপতি ভবন এখন তালিবানদের দখলে। এখনও আফগানিস্তানে থাকা সাংবাদিক ও শিল্পীরা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সেখানকার পরিস্থিতি সারা বিশ্বের সামনে তুলে ধরার চেষ্টা করছেন। তাদের মধ্যে অন্যতম একজন হলেন শামিশা হাসানি (Shamisha hassani)। শামিশা আফগানিস্তানের প্রথম মহিলা গ্রাফিটি শিল্পী। আফগান মহিলাদের উপর তাঁর আঁকা বেশকিছু ছবি এই মুহূর্তে ইন্টারনেটে ব্যাপকভাবে শেয়ার হচ্ছে।

    শামিশার ফেসবুক ঘাঁটলে একের পর এক হৃদয়বিদারক ছবি চোখে পড়ে। তাঁর আঁকা প্রতিটি ছবিতে উঠে আসে আফগানিস্তানে তালিবান শাসনে মহিলাদের পরিস্থিতি। বর্তমানে ঠিক কতটা নির্যাতন চলছে মহিলাদের উপর, তা তাঁর আঁকা এই ছবিগুলোতে স্পষ্ট বোঝা যায়।

    শিল্পীর আঁকা 'death to darkness' ছবিতে দেখা যায়, বন্দুক হাতে এক তালিবান দাঁড়িয়ে আছে। তার পায়ের কাছে বসে এক হিজাব পরা মহিলা প্রাণ ভিক্ষা করছে। সামনে পড়ে রয়েছে সাদা ফুল গাছের একটি টব‌। আরও একটি ছবিতে দেখা যাচ্ছে, রক্তচক্ষু এক তালিবানের সামনে একটি বাচ্চা মেয়ে হাতে সেই ফুলের টব নিয়ে দাঁড়িয়ে রয়েছে।

    শামিশার আকা আরো একটি ছবির নাম 'nightmare'। ছবিতে দেখা যাচ্ছে হিজাব ও বোরখা পরা একটি মেয়ে তার প্রিয় সিন্থেসাইজার আঁকড়ে ধরে দাঁড়িয়ে আছে। তার হৃদয় ভেঙে যাচ্ছে। কারণ পিছনে দাঁড়িয়ে রয়েছে বন্দুকধারী তালিবানের দল। উল্লেখ্য, ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের তালিবানরা সঙ্গীত, টেলিভিশন এবং ভিডিও নিষিদ্ধ করে দেয়।

    শামিশার ওয়েবসাইট বলে, তার শিল্প মহিলাদের একটি অন্যদিক তুলে ধরার চেষ্টা করে। যেখানে মহিলাদের শক্তি আছে, উচ্চাকাঙ্ক্ষা আছে এবং নিজের লক্ষ্যে এগিয়ে যাওয়ার আগ্রহ রয়েছে। তার ছবিতে যে মহিলা চরিত্রটি দেখা যায় সে গর্বিত, প্রাণোচ্ছল এবং মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে সক্ষম। বিগত এক দশকে শামিশার আঁকা ছবি আফগান মহিলাদের উদ্বুদ্ধ করেছে।

    Published by:Swaralipi Dasgupta
    First published: