Home /News /international /
আফগানিস্তানে ফিরলেন তালিবান নেতা বরাদর, উপরাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ জানালেন তিনিই এখন প্রেসিডেন্ট !

আফগানিস্তানে ফিরলেন তালিবান নেতা বরাদর, উপরাষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ জানালেন তিনিই এখন প্রেসিডেন্ট !

Amrullah Saleh

Amrullah Saleh

Afghan Vice President Amrullah Saleh: আমরুল্লাহ এদিন তাঁর ট্যুইটে মনে করিয়ে দেন, আফগানিস্তানের সংবিধান অনুযায়ী, নির্বাচিত প্রেসিডেন্ট যদি পালিয়ে গিয়ে থাকেন, ইস্তফা দিয়ে থাকেন অথবা মারা গিয়ে থাকেন, সে ক্ষেত্রে উপরাষ্ট্রপতিই দেশের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট বলে বিবেচিত হবেন।

আরও পড়ুন...
  • Last Updated :
  • Share this:

কাবুল: আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গনি বিপদ বুঝে আগেই দেশ ছেড়ে পালিয়েছেন ৷ ভয়ঙ্কর তালিবানদের হাতে দেশের মানুষকে ঠেলে দিয়ে নিজে অন্যত্র গা ঢাকা দিয়েছেন ৷ এখন আফগানিস্তানের ভবিষ্যৎ কী হবে, তা কেউ জানেন না ৷ এই অবস্থায় হঠাৎই আত্মপ্রকাশ ঘটেছে আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহর ৷ ট্যুইট করে জানিয়েছেন, তিনিই এখন আফগানিস্তানের প্রেসিডেন্ট !

গনির সঙ্গে তিনিও দেশ ছেড়ে অন্যত্র চলে গিয়েছেন, এমনটাই ধরা হয়েছিল ৷ কিন্তু মঙ্গলবার নিজেই ট্যুইট করে আফগান ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ জানিয়েছেন, তিনি দেশেই আছেন ৷ আর আফগানিস্তানের সংবিধান অনুযায়ী তিনিই এখন সে দেশের প্রেসিডেন্ট ৷

তালিবানদের বিরুদ্ধে বিদ্রোহে আহ্বানও জানান দেশবাসীকে। যা শুনে প্রত্যেকেই চমকে উঠেছেন ৷ যেন নিজের মৃত্যু নিজেই ডেকে আনছেন আমরুল্লাহ ! কারণ তালিবানদের বিরুদ্ধে যাওয়ার পরিণতি কতটা ভয়ঙ্কর হতে পারে, তা সকলেরই জানা ৷

আমরুল্লাহ এদিন তাঁর ট্যুইটে মনে করিয়ে দেন, আফগানিস্তানের সংবিধান অনুযায়ী, নির্বাচিত প্রেসিডেন্ট যদি পালিয়ে গিয়ে থাকেন, ইস্তফা দিয়ে থাকেন অথবা মারা গিয়ে থাকেন, সে ক্ষেত্রে উপরাষ্ট্রপতিই দেশের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট বলে বিবেচিত হবেন। এদিকে কাবুলে ফিরেছেন তালিবান নেতা মোল্লা আব্দুল গনি বরাদর। মঙ্গলবার কাতারের রাজধানী দোহা থেকে তিনি আফগানিস্তানে ফেরেন বলে সে দেশের সংবাদমাধ্যম জানিয়েছে।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Afghanistan