Afghanistan Crisis: বিমানেই প্রসব বেদনা! তালিবানি সঙ্কটে মাঝ আকাশে 'মা' হলেন আফগান তরুণী...

মাঝ আকাশে মাতৃত্বের স্বাদ

Afghanistan Crisis: উদ্ধার মার্কিন ও আফগান নাগরিকদের নিয়ে বিমানটি যাচ্ছিল জার্মানির উদ্দেশে। তখনই প্রসব বেদনা শুরু হয় ওই তরুণীর।

  • Share this:

    #জার্মানি : বিমান তখন মাঝ আকাশে। প্রসব বেদনা উঠল অন্তঃস্বত্ত্বা (Pregnant) আফগান (Afghanistan) মহিলার। শেষ পর্যন্ত বিমানের মধ্যেই তিনি জন্ম দিলেন সন্তানের। রবিবার তালিবানের দাপটে দেশ ছাড়া আফগান নাগরিকদের নিয়ে এক মার্কিন (US) বিমান এয়ার ফোর্স সি-১৭ জার্মানি যাচ্ছিল। সেই বিমানেই মাতৃত্বের স্বাদ পেলেন ওই মহিলা। মা ও সন্তান দু’জনেই সুস্থ আছেন বলে জানা গিয়েছে।

    উদ্ধার মার্কিন ও আফগান নাগরিকদের নিয়ে বিমানটি যাচ্ছিল জার্মানির উদ্দেশে। তখনই প্রসব বেদনা শুরু হয় ওই তরুণীর। বিমানের কমান্ডার তখনই সিদ্ধান্ত নেন বিমানকে দ্রুত নিচের দিকে নামাতে হবে। কেননা বেশি উঁচুতে প্রাণ সংশয়ও হতে পারে ওই মহিলার। এরপর বিমানটি জার্মানি পৌঁছে গেলে মার্কিন সেনার মেডিক্যাল টিমের সহায়তায় ভূমিষ্ঠ হয় শিশুটি। পরে ওই মহিলা ও তাঁর সন্তানকে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

    প্রসঙ্গত, তালিবানরা (Taliban) আফগানিস্তানে ক্ষমতা কায়েম করার পর থেকেই আতঙ্কে দেশ ছাড়তে শুরু করেন বহু আফগান নাগরিক। এখনও পর্যন্ত ১৭ হাজার মানুষকে তাদের বিমানে কাবুল ছাড়ার বন্দোবস্ত করে দিয়েছে মার্কিন সেনা। তাঁদের মধ্যে আড়াই হাজার মার্কিন নাগরিকও রয়েছেন। কেবল আমেরিকাই নয়, বহু দেশই তাদের নাগরিকদের সঙ্গে বিপণ্ণ আফগানদেরও সেখান থেকে বের করে নিয়ে আসছে যে তালিকায় রয়েছে ভারতও।

    রবিবারও এক বিশেষ বিমানে গাজিয়াবাদে পৌঁছেছেন ১৬৮ জন যাত্রী। এর মধ্যে ১০৭ জন ভারতীয়। বাকিরা আফগান নাগরিক। এদিকে যাঁরা আফগানিস্তান থেকে ভারতে আসছেন তাঁদের সকলকেই প্রথমে পোলিও (Polio) প্রতিষেধক খাওয়ানোর সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। রবিবার এই টিকাকরণ কর্মসূচির কথা টুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। আসলে পোলিওমুক্ত ভারতে কোনও আফগানের শরীর থেকে পোলিও ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। সেই আশঙ্কাকে নির্মূল করতেই এই পদক্ষেপ নিয়েছে কেন্দ্র।

    Published by:Sanjukta Sarkar
    First published: