Afghanistan: দেশের নামও এবার বদলে যাচ্ছে ! আফগানিস্তান ফিরে গেল সেই তালিবানদের হাতেই

Photo: Twitter

কাবুলের মানুষ এখন আতঙ্কিত ৷ এত তাড়াতাড়ি তালিবানরা যে তাদের শহরে ঢুকে পড়বে, তা কেউ ভাবতেও পারেননি ৷

  • Share this:

    কাবুল: আফগানিস্তান যেন হঠাৎ করেই পিছিয়ে গিয়েছে ২০ বছর আগে ৷ সেই একই ভয়াবহ দৃশ্য কাবুলের রাস্তায় ৷ দেশের সব ক্ষমতাই ফের তালিবানদের হাতে ৷ আর তাও রাতারাতি ৷ এমনটা যে ঘটবে তা আগের থেকেই আন্দাজ করতে পেরেছিলেন প্রত্যেকে ৷ কিন্তু এত তাড়াতাড়ি যে রাজধানী কাবুল দখল করে নেবে তালিবানরা, তা অনুমান করাও কঠিন কাজ ছিল ৷ মাজার-ই-শরিফ, জালালাবাদ শহর দখলের পরপরই রবিবার কাবুলে ঢুকে পড়ল তালিবানরা ৷ নিজেদের হার মেনে আশরাফ ঘানির সরকার দ্রুত ক্ষমতা হস্তান্তরে রাজি হয়ে গেল কয়েক ঘণ্টার মধ্যেই।

    Photo: AP Photo: AP

    তালিবানদের পক্ষ থেকে অবশ্য বলা হয়েছে, এই গোটা প্রক্রিয়ায় কোনওরকম ঝামেলা-অশান্তি তারা চায়নি ৷ কাবুলে শান্তিপূর্ণভাবেই প্রবেশ করতে পেরেছে তারা ৷ তালিবানদের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানান, ‘‘ তালিবানি যোদ্ধারা এখন কাবুল শহরে ঢোকার সব প্রবেশ পথেই রয়েছেন ৷ ক্ষমতা হস্তান্তরের গোটা প্রক্রিয়াটা শান্তিপূর্ণভাবে হোক ৷ সেটাই চাইছে তারা ৷ আর কয়েকদিনের  মধ্যেই দেশের সম্পূর্ণ নিয়ন্ত্রণ তাদের হাতে চলে আসবে ৷ এই প্রক্রিয়ায় কোনও রক্ত ঝরুক, তা তারা চায় না ৷ শান্তিপূর্ণভাবেই আফগানিস্তানে পুনরায় ক্ষমতায় এসেছে তালিবানরা ৷ ’’

    কাবুলের মানুষ এখন আতঙ্কিত ৷ এত তাড়াতাড়ি তালিবানরা যে তাদের শহরে ঢুকে পড়বে, তা কেউ ভাবতেও পারেননি ৷ আফগান সরকারের পক্ষ থেকে কোনও খবরও ছিল না ৷ রবিবার সকালে উঠেই কেউ সপরিবারে গিয়েছেন বিমানবন্দরে। ব্যাঙ্কের সামনে পড়েছে লম্বা লাইন। ভিটে ছেড়ে যাওয়ার আগে শেষ সম্বলটুকু নিয়ে যাওয়ার চেষ্টা করেছেন অনেকেই। সকাল থেকে কাবুলের রাস্তায় প্রবল ট্র্যাফিক জ্যাম, গাড়ির ঠেলাঠেলি জানান দিয়েছে, আতঙ্ক ঢুকেছে মানুষের মনে।

    Published by:Siddhartha Sarkar
    First published: