Afghanistan | Viral video: 'মাতৃভূমি তুমি যন্ত্রণায় ক্লান্ত', দেশ ছাড়তে বাধ্য আফগান গায়ক! চোখে জল নেটিজেনদের

Afghanistan | Viral video: তালিবানদের (Taliban) দখলে আফগানিস্তান (Afghanistan)। আফগানিস্তানের জনপ্রিয় গায়ক শরাফত পারওয়ানিও (Sharafat Parwani) দেশ ছেড়ে এখন আশ্রয় নিয়েছেন মার্কিন মুলুকে।

Afghanistan | Viral video: তালিবানদের (Taliban) দখলে আফগানিস্তান (Afghanistan)। আফগানিস্তানের জনপ্রিয় গায়ক শরাফত পারওয়ানিও (Sharafat Parwani) দেশ ছেড়ে এখন আশ্রয় নিয়েছেন মার্কিন মুলুকে।

  • Share this:

    #কাবুল: তালিবানদের (Taliban) দখলে আফগানিস্তান (Afghanistan)। তাই প্রাণে বাঁচতে দেশ ছাড়তে বাধ্য হয়েছেন বহু আফগান মানুষ। এঁদের মধ্যে অনেককেই আফগানিস্তান থেকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হয়েছে। আফগানিস্তানের জনপ্রিয় গায়ক শরাফত পারওয়ানিও (Sharafat Parwani) দেশ ছেড়ে এখন আশ্রয় নিয়েছেন মার্কিন মুলুকে। সেখান থেকেই তাঁর একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় এবার ভাইরাল হল।

    ভিডিওয়ে ছেড়ে আসা দেশমাতৃকার জন্য গান গাইছেন শরাফত। নিউ ইয়র্ক টাইমস এর সাংবাদিক শরিফ হাসান এই ভিডিও শেয়ার করেছেন। গানের কথার অনুবাদও শেয়ার করেছেন তিনি। গানের কথায় রয়েছে, "জন্মভূমি, তুমি যন্ত্রণায় ক্লান্ত। জন্মভূমি, তুমি সুর ও সঙ্গীতহীন। জন্মভূমি, তুমি ব্যথা পাচ্ছ। কিন্তু তোমার কাছে সেই ব্যথার ওষুধও নেই।" শরাফত এর গানের সেই ভিডিও মুহূর্তে ভাইরাল হয়।

    ভিডিওয় দেখা যাচ্ছে, কোনও এক রিফিউজি ক্যাম্পে আরও বেশ কয়েকজনের সঙ্গে দেশের কথা মনে করে এই গান গাইছেন তিনি। সেই সুরের সঙ্গে মিশে গিয়েছে দেশ ও ঘর ছেড়ে আসার দুঃখ। ভিডিওটি ঠিক কখন রেকর্ড করা তা স্পষ্ট না হলেও, নেটিজেনরা এই গান শুনে আবেগপ্রবণ হয়ে পড়েন। এই ভিডিও দেখেই অনেকে লেখেন যে তাঁরা আফগানিস্তানের জন্য প্রার্থনা করছেন। অনেকেই লিখেছেন তাঁদের চোখে জল এসে যাচ্ছে।

    কেউই নিজের দেশ ছেড়ে, ঘর ছেড়ে পালাতে চান না। কিন্তু আফগানিস্তানে প্রাণে বাঁচতে মানুষ দেশ ছাড়ছেন। দুই দশক পরে ফিরে এসেছে তালিবানরা। আগের বার আফগানিস্তানে তারা নিষিদ্ধ করেছিল গান, টেলিভিশন এবং মহিলাদের কর্মস্থলে যাওয়া। এবার তারা নিজেদের তুলনামূলক নরম প্রমাণ করতে চাইলেও, তাদের উপর বিশ্বাস করতে ভয় পাচ্ছে আফগানিস্তানের সাধারণ মানুষ। আর তাই গত কয়েক সপ্তাহেই দেশ ছেড়ে ইউরোপ, আমেরিকা সহ অন্যান্য দেশে গিয়ে আশ্রয় নিয়েছেন।

    আফগানিস্তানের মহিলা চিত্রপরিচালক রোয়া হায়দারিও দেশ ছেড়ে টুইটারে দুঃখপ্রকাশ করেছেন। রোয়া লিখেছেন, "আমি আমার গোটা জীবনটা ছেড়ে চলে এলাম। আমার ঘর ছাড়তে বাধ্য হলাম যাতে স্বাধীন ভাবে কথা বলা চালিয়ে নিয়ে যেতে পারি। ২০ বছর আগের ভয়ঙ্কর স্মৃতিও মনে রয়ে গিয়েছে মানুষের।"

    Published by:Swaralipi Dasgupta
    First published: