Afghanistan: 'পাকিস্তানকে টাকা দেবেন না', মার্কিন সরকারকে কাতর অনুরোধ আফগান পপ তারকার

Afghanistan: আরিয়ানা মার্কিন সরকারের কাছে অনুরোধ করেছেন, যাতে তারা আফগানদের দুর্দশার কথা সারা বিশ্বের কাছে তুলে ধরে।

Afghanistan: আরিয়ানা মার্কিন সরকারের কাছে অনুরোধ করেছেন, যাতে তারা আফগানদের দুর্দশার কথা সারা বিশ্বের কাছে তুলে ধরে।

  • Share this:

    #কাবুল: আফগানিস্তানে (Afghnaistan) তালিবানরা (Taliban) দখল নেওয়ার পরেই দেশ ছেড়েছেন পপ তারকা আরিয়ানা সাইদ (Aryana Sayeed)। আরিয়ানা মার্কিন সরকারের কাছে অনুরোধ করেছেন, যাতে তারা আফগানদের দুর্দশার কথা সারা বিশ্বের কাছে তুলে ধরা হয়। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের কাছে তিনি অনুরোধ করেছেন, যাতে পাকিস্তানে তারা আর কোনও বিনিয়োগ না করে। তাঁর দাবি তালিবান ও আইসিস-এর জন্য সন্ত্রাসবাদী তৈরি করে পাকিস্তানই।

    আরিয়ানা এছাড়া আফগান নাগরিকদের বেশ কিছু ছবি শেয়ার করেছেন। এছাড়াও ঘরহারা বহু আফগান মানুষের কথা তুলে ধরেছেন তিনি, যাঁদের এই মুহূর্তে কোথাও যাওয়ার নেই। এই দুর্দশার কথা তুলে ধরে আমেরিকার কাছে সহায়তা চেয়েছেন। আর তারই সঙ্গে পাকিস্তানকে আর্থিক সাহায্য করতে না করেছেন তিনি।

    আরিয়ানা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে উল্লেখ করে লিখছেন, আমি বিশ্বাস করতে পারছি না, এই অবস্থার মধ্যে আপনারা আফগানিস্তানকে ছেড়ে চলে গেলেন। আমেরিকার নাগরিক ও আফগানিস্তানের কয়েকজন নাগরিককে দেশ থেকে বেরিয়ে নিয়ে যাওয়ার পদক্ষেপকে প্রশংসা করছি। কিন্তু এতে সমস্যার সমাধান হবে না। এই অবস্থায় যে লক্ষ লক্ষ মানুষকে ছেড়ে আসা হল তাদের কী হবে? হাজার হাজার মানুষের এখনও মাথায় কোনও ছাদ নেই। তাদের কী হবে?

    এরপরেই তিনি বলছেন, পাকিস্তানকে টাকা দেওয়া বন্ধ করুন। যে টাকা দিয়ে তারা আল কায়দা, আইসিস ও তালিবানের জন্য জঙ্গি তৈরি করে আফগানিস্তানে পাঠায়। এই নিষ্ঠুর যুদ্ধ বন্ধ করুন আমাদের নিরীহ মানুষ গুলির জন্য, মানবিকতার জন্য। মানুষ কি কম সহ্য করছে!

    দিন কয়েক আগে আফগানিস্তান থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন আরিয়ানা। একটি ইনস্টাগ্রাম পোস্টের মাধ্যমে আরিয়ানা জানিয়েছেন, তিনি বৃহস্পতিবার কাবুল ছাড়তে পেরেছেন। আরিয়ানা ইনস্টাগ্রামে লিখছেন, "বেশ কয়েকটি অবিস্মরণীয় রাত কাটানোর পরে আমি ভালো ও জীবিত আছি। আমি কাতারের দোহায় পৌঁছে গিয়েছি। আমি এখান থেকে ইস্তানবুলের ফ্লাইটের জন্য অপেক্ষা করছি।"

    একটি ইনস্টাগ্রাম পোস্টের মাধ্যমে আরিয়ানা জানিয়েছেন, তিনি বৃহস্পতিবার কাবুল ছাড়তে পেরেছেন। আরিয়ানা ইনস্টাগ্রামে লিখছেন, "বেশ কয়েকটি অবিস্মরণীয় রাত কাটানোর পরে আমি ভালো ও জীবিত আছি। আমি কাতারের দোহায় পৌঁছে গিয়েছি। আমি এখান থেকে ইস্তানবুলের ফ্লাইটের জন্য অপেক্ষা করছি।"

    Published by:Swaralipi Dasgupta
    First published: