• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • AFGHAN DIRECTOR SAHRA KARIMI SEEKS FOR HELP FROM THE WORLD AS TALIBANS OCCUPIED AFGHANISTAN SWD

Afghan director Sahraa Karimi: 'পোশাকের জন্য মেয়েদের খুন করা হচ্ছে'! আফগান পরিচালকের আশঙ্কা, 'পরবর্তী টার্গেট হয়তো আমি'

Afghanistan: আফগানিস্তানের মহিলাদের (Afghan Women) পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্বের মানুষ। এরই মধ্যে আফগান পরিচালক সাহরা করিমি (Sahraa Karimi) বিশ্বের কাছে সহায়তা চেয়ে একটি খোলা চিঠি লিখেছেন।

Afghanistan: আফগানিস্তানের মহিলাদের (Afghan Women) পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্বের মানুষ। এরই মধ্যে আফগান পরিচালক সাহরা করিমি (Sahraa Karimi) বিশ্বের কাছে সহায়তা চেয়ে একটি খোলা চিঠি লিখেছেন।

  • Share this:

    #কাবুল: গোটা আফগানিস্তানকে (Afghanistan) কব্জা করেছে তালিবানরা (Taliban)। কাতারে কাতারে মানুষ প্রাণে বাঁচতে বিমানবন্দরে ভিড় করেছেন। যাতে অন্য কোনও দেশে গিয়ে একটু বাঁচা যায়। আফগানিস্তানের মহিলাদের (Afghan Women) পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন গোটা বিশ্বের মানুষ। এরই মধ্যে আফগান পরিচালক সাহরা করিমি (Sahraa Karimi) বিশ্বের কাছে সহায়তা চেয়ে একটি খোলা চিঠি লিখেছেন। সেই চিঠি শেয়ার করেছেন ভারতের পরিচালক অনুরাগ কাশ্যপ (Anurag Kashyap)। সেই খোলা চিঠি সকলকে শেয়ার করার আবেদন করেছেন অনুরাগ।

    সাহরা করিমি আফগান ফিল্ম অরগ্যানাইজেশনের প্রথম মহিলা চেয়ারপার্সন। রবিবার কাবুলে তালিবানরা দখল নেওয়ার পরে বিশ্বের কাছে সহায়তার আবেদন করে একটি খোলা চিঠি লিখেছেন তিনি। এছাড়াও নিজের সোশ্যাল মিডিয়ায় আফগানিস্তানে বর্তমান তালিবান রাজ ও পরিস্থিতির কিছু ছবিও শেয়ার করেন তিনি। সারা পৃথিবীর চিত্র পরিচালকদের এক হয়ে আফগানিস্তানের মানুষকে বাঁচানোর আর্তি জানিয়েছেন তিনি।

    খোলা চিঠিতে সাহারা করিমি লিখছেন, "বিশ্বের সমস্ত ফিল্ম কমিউনিটি ও যাঁরা চলচ্চিত্র ভালোবাসেন তাদেরকে ভাঙা হৃদয় ও গভীর আশা নিয়ে লিখছি যে আপনারা আমার সঙ্গে যোগ দিতে পারেন আফগানিস্তানের সুন্দর মানুষ ও চিত্রপরিচালকদের তালিবানদের হাত থেকে বাঁচাতে। এটা দয়া করে শেয়ার করুন। গত কয়েকদিনে বিভিন্ন প্রদেশের উপর দখল নিয়েছে তালিবানরা। মানুষকে অত্যাচার করছে ওরা। শিশুদের অপহরণ করছে, মেয়েদের বিক্রি করে দিচ্ছে। পোশাকের জন্য মহিলাদের খুন করছে।"

    খোলা চিঠির পাশাপাশি টুইটারে একটি ভিডিও শেয়ার করেছে সাহরা। ভিডিওয় দেখা যাচ্ছে, ব্যাঙ্কে টাকা তুলতে গিয়েছিলেন। কিন্তু সেই ব্যাঙ্কও বন্ধ। ব্যাঙ্ক খালি করে দিচ্ছে তালিবানরা। এই ভিডিওর ক্যাপশনে তিনি লিখেছেন, "আমি বিশ্বাস করতে পারছি না , বাস্তবে এসব ঘটছে। আমি আবার অনুরোধ করছি, আমাদের জন্য প্রার্থনা করুন। এই বড় পৃথিবীর মানুষদের বলছি, দয়া করে চুপ করে থাকবেন না। ওরা আমাদের মেরে ফেলবে।"

    তালিবানদের দখল করা কাবুলের রাস্তা দিয়ে ছুটতে ছুটতে সাহরা একটি ভিডিও করে ক্যাপশনে লেখেন, "এটা কোনও ভয়ঙ্কর ছবির দৃশ্য নয়। এটাই কাবুলের বাস্তব। গত সপ্তাহে এই শহরে চলচ্চিত্র উৎসব হচ্ছিল আর আর এখন সবাই প্রাণের জন্য পালাচ্ছে।"

    খোলা চিঠিতে সাহরা বলেছেন, আফগানিস্তানের শিল্পীদের জন্য বিপদ অপেক্ষা করে রয়েছে। ইতিমধ্যেই তালিবানদের হাতে প্রাণ গিয়েছে অনেকের। পরবর্তী টার্গেট তিনিও হতে পারেন। এমন আশঙ্কাও করেছেন সাহরা।

    Published by:Swaralipi Dasgupta
    First published: