• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • মৃত্যু হয়েছে হিটলারের পোষ্য কুমির Saturn-এর, এ'বার তাকে রাখা হবে মিউজিয়ামে

মৃত্যু হয়েছে হিটলারের পোষ্য কুমির Saturn-এর, এ'বার তাকে রাখা হবে মিউজিয়ামে

চলতি বছর মে মাসে মস্কোর একটি চিড়িয়াখানায় বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয় Saturn-এর

চলতি বছর মে মাসে মস্কোর একটি চিড়িয়াখানায় বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয় Saturn-এর

চলতি বছর মে মাসে মস্কোর একটি চিড়িয়াখানায় বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয় Saturn-এর

  • Share this:

#মস্কো: দ্বিতীয় বিশ্বযুদ্ধের (Second World War) সময় বার্লিনে (Berlin) ব্যাপক বোমাবাজি হয়। গোটা চিড়িয়াখানা তখন বোমাবাজির ফলে ক্ষতিগ্রস্ত। তছনছ হয়ে গিয়েছে সব, বেঁচে ছিল শুধুমাত্র স্যাটার্ন (Saturn)। কী করে বাঁচল, তা আজও রহস্য। কিন্তু বেঁচে ছিল সে। চলতি বছর মে মাসে মস্কোর একটি চিড়িয়াখানায় বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়। মিসিসিপি কুমীর Saturn-এর বয়স হয়েছিল ৮৪ বছর। লোকে বলে, এই কুমীরটি নাজি বাহিনী প্রধান Adolf Hitler-এর পোষা কুমির ছিল।

জানা যায়, ১৯৩৬ সালে বার্লিন চিড়িয়াখানাকে Saturn উপহার হিসেবে দেওয়া হয়। ১৯৪৩ সালে সেই চিড়িয়াখানায় ব্যাপক বোমাবাজি হয়। মৃত্যু হয় বহু পশু-পাখির। বেঁচে যায় Saturn। ব্রিটিশ সেনা জওয়ানরা তাকে খুঁজে পায় প্রায় তিন বছর পর। এর পর সেটিকে রাখা হয় মস্কোর (Moscow) চিড়িয়াখানাতে।

মৃত্যুর পর Saturn-এর ত্বক দান করা হয় মস্কোর ডারউইন মিউজিয়াম (Moscow’s Darwin Museum)-এ। এ বার ডারউইন মিউজিয়ামেই স্টাফড অবস্থায় তাকে রাখার সিদ্ধান্ত নেওয়া হল। জানা গিয়েছে, মৃত জন্তুজানোয়ার স্টাফ করার কাজ যাঁরা করেন, তারা অন্য কাজে ব্যস্ত, তাই করোনা-পরিস্থিতি (Covid 19) শিথিল হলে, সমস্ত বিধি মেনে এটিকে মিউজিয়ামে রাখার কাজ সম্পন্ন হবে। মিউজিয়ামের তরফে জানানো হয়েছে, মিউজিয়ামের উত্তর আমেরিকার অংশে এটিকে রাখা হবে।

এ ক্ষেত্রে করোনা নির্দেশিকা মেনেই মিউজিয়ামের গেট খোলা হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি Saturn-কে রাখারও ব্যবস্থাও এখনও সে ভাবে হয়নি। সম্পূর্ণ কাজ শেষ হতে আরও এক মাসের মতো সময় লাগবে।

এ বিষয়ে ডারউইন চিড়িয়াখানার তরফে ফেসবুকে জানানো হয়, স্টাফড কুমিরটিকে মিউজিয়ামে দেখা যাবে আগামী বছর ১৬ জানুয়ারি থেকে। তারা জানিয়েছে, আপাতত একটা সময় নির্দিষ্ট করা হয়েছে, কিন্তু করোনা পরিস্থিতির উপর নির্ভর করছে পুরো বিষয়টা। যদি পরিস্থিতি পরিবর্তন হয়, তাহলে দিন-ক্ষণ, তারিখেও পরিবর্তন আসতে পারে। তারা আরও জানিয়েছে, কুমিরটিকে বিশেষ যত্নের সঙ্গে রাখা হবে মিউজিয়ামে। তার উপরে লেখা থাকবে, Saturn-এর দ্বিতীয় জন্ম- কী ভাবে হিটলারের কুমির অমর হল!

মস্কোর চিড়িয়াখানায় Saturn থাকার সময় সেই ছিল চিড়িয়াখানার মূল আকর্ষণ। মূলত তাকে দেখতেই লোকজন ভিড় জমাত। যদিও চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফে স্বীকার করা হয় না, Saturn হিটলারেরই পোষ্য ছিল। তবে, তার জনপ্রিয়তা প্রসঙ্গে এ'তথ্য সকলেরই জানা। ফলে মিউজিয়ামে থাকলেও এটিকে দেখতে মানুষ ভিড় জমাবে বলে আশাবাদী মিউজিয়াম কর্তৃপক্ষ।

Published by:Rukmini Mazumder
First published: