corona virus btn
corona virus btn
Loading

করোনা রুখতে বিনামূল্যে হ্যান্ড স্যানেটাইজার, অভিনব উদ্যেগ মদ প্রস্তুতকারী সংস্থার

করোনা রুখতে বিনামূল্যে হ্যান্ড স্যানেটাইজার, অভিনব উদ্যেগ মদ প্রস্তুতকারী সংস্থার
প্রতীকী চিত্র

গত ১৮ মার্চ মার্কিন যুক্তরাষ্ট্রের মদ ও তামাক কর ও ব্যাবসা নিয়ন্ত্রণ দফতর থেকে বলা হয়, যেসব সংস্থার কাছে স্পিরিট শোধনের ছাড়পত্র আছে, তাঁরাই স্যানেটাইজার বানাতে পারবে। আপতকালীন পরিস্থিতির মোকাবিলাতেই এই পদক্ষেপ।

  • Share this:

#ওয়াশিংটন: করোনা সংক্রমণ যত নাভিশ্বাস তুলছে ততই বিশ্বজুড়ে বাড়ছে হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা। প্রবল চাহিদা এবং সেই অনুযায়ী জোগানের ঘাটতি দেখা দেওয়ায় তৈরি হচ্ছে আকাল। এই আকালের দিনেই এক ভদকা প্রস্তুতকারক সংস্থা এগিয়ে এল। তাঁরা জানিয়েছে, আগামী এক সপ্তাহের মধ্যে চব্বিশ টন হ্যান্ড স্যানেটাইজার বানাবে তাঁরা। শুধু তাই নয়, যাদের প্রয়োজন তাঁদের বিনামূল্যে ওই স্যানেটাইজার বিলি করা হবে বলেও জানানো হয়েছে।

টেক্সাসের ওই সংস্থার এক শীর্ষকর্তার কথায়, আমরা স্যানিটাইজার তৈরির উপাদানগুলি সংগ্রহ করছি। দিন কয়েক সময় লাগবে প্রস্তুতিকরণ ও প্যাকেজিংয়ে। সংস্থার দাবি তাঁদের পানীয়তে অ্যালকোহল ব্যবহৃত হয় ৪০ শতাংশ। কিন্তু স্যনেটাইজার তৈরি করতে অ্যালকোহল লাগে কমপক্ষে ৬০ শতাংশ। এছাড়াও লাগে অন্যান্য আনুসঙ্গিক রাসায়নিক।

প্রসঙ্গত, গত ১৮ মার্চ মার্কিন যুক্তরাষ্ট্রের মদ ও তামাক কর ও ব্যাবসা নিয়ন্ত্রণ দফতর থেকে বলা হয়, যেসব সংস্থার কাছে স্পিরিট শোধনের ছাড়পত্র আছে, তাঁরাই স্যানেটাইজার বানাতে পারবে। আপতকালীন পরিস্থিতির মোকাবিলাতেই এই পদক্ষেপ। তবে বানিজ্যিক কারণে এই সুযোগকে কাজে লাগাতে চাইছে না এই পানীয় সংস্থা। বিনামূল্যে বেশি লোকের হাতে স্যানেটাইজার তুলে দেওয়াই তাদের একমাত্র লক্ষ্য।

First published: March 24, 2020, 1:36 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर