corona virus btn
corona virus btn
Loading

অবিশ্বাস্য! পুরুষ সঙ্গীর সঙ্গে মিলন ছাড়াই ৭টি ডিম দিল ৬২ বছরের বৃদ্ধ পাইথন

অবিশ্বাস্য! পুরুষ সঙ্গীর সঙ্গে মিলন ছাড়াই ৭টি ডিম দিল ৬২ বছরের বৃদ্ধ পাইথন

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, ওই সাপটি অন্তত দু’দশক কোনও পুরুষ সাপের সংস্পর্শে আসেনি । তাহলে কী করে এমন অসম্ভব সম্ভব হল?

  • Share this:

#মিসৌরি: আমেরিকার মিসৌরির সেন্ট লুইস চিড়িয়াখানায় ঘটেছে অদ্ভুত এক কান্ড । এখানে পুরুষ সঙ্গীর সঙ্গে সঙ্গম ছাড়াই ৭টি ডিম পেড়েছে ৬২ বছরের বৃদ্ধ এক বল পাইথন ।

ওই চিড়িখানার হারপিটোলজি বিভাগের ম্যানেজার মার্ক ওয়ানের জানান, ওই বল পাইথনটি প্রায় দু’দশক কোনও পুরুষ পাইথনের সঙ্গে থাকেনি । তা সত্ত্বেও কী ভাবে ডিম পাড়ল সে । শুধু তাই নয়, এত বৃদ্ধ বয়সে পাইথনের ডিম পাড়ার বিষয়টিও বেশ বিরল । বল পাইথন সাধারণত ষাট বছরের অনেক আগেই যৌন মিলন বা সন্তান ধারণের দায়িত্ব থেকে বিশ্রাম নেয় ।

মার্ক জানান, এই পাইথনটিই সম্ভবত সবচেয়ে বৃদ্ধ সাপ, যে এই বয়সে ডিম পাড়ার রেকর্ড করছে। তবে তিনি আরও জানিয়েছেন, ওই সাপটি অন্তত দু’দশক কোনও পুরুষ সাপের সংস্পর্শে আসেনি । তাহলে কী করে এমন অসম্ভব সম্ভব হল? এই প্রক্রিয়াকে বিজ্ঞানের ভাষায় বলে, অ্যাসেক্সুয়াল ফার্টিলাইজেশন ।

এই প্রক্রিয়ায় স্ত্রী-পুরুষ মিলিত না হলেও সন্তানের জন্ম দেওয়া সম্ভব হয় । এ ক্ষেত্রে স্ত্রী বল পাইথনটি তাঁর শরীরের মধ্যে স্পার্ম সঞ্চয় করে রেখেছিল । সে শুক্রানুর সাহায্যেই ডিমগুলি নিষিক্ত করেছে সে । চিড়িয়াখানা কর্তৃপক্ষ এর মধ্যে ৩টি ডিম ইনক্যুবেটরে রেখেছে। দু’টি ডিম জেনেটিক স্যাম্পলিংয়ের জন্য ব্যবহার করা হচ্ছে । বাকি দু’টি ডিম অবশ্য বাঁচেনি । সেগুলি নষ্ট হয়ে গিয়েছে ।

জেনেটিক স্যেম্পলিংয়ের মাধ্যমে দেখা হবে, আদৌ এই ডিমগুলি সেক্সুয়ালি নিষিক্ত হয়েছে, নাকি অ্যাসেক্সুয়ালি। এই প্রক্রিয়াকে বলা হয় ফ্যাকালটেটিভ পার্থেনোজেনেসিস । ওই চিড়িয়াখানায় আরও একটি পুরুষ বল পাইথন রয়েছে । তার বয়স ৩১ বছর ।

Published by: Simli Raha
First published: September 11, 2020, 10:59 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर