আলু যখন বিষ ! একইদিনে কেড়ে নিল একই পরিবারের ৪ জনের প্রাণ

আলু যখন বিষ ! একইদিনে কেড়ে নিল একই পরিবারের ৪ জনের প্রাণ

আলুর জন্য মৃত্যু একই পরিবারের ৪ জনের

  • Share this:

#সাইবেরিয়া: আলু... বাঙালির অতি পরিচিত, অত্যন্ত আদরের সবজি! গরম ভাতের সঙ্গে তা সে যে তরকারিই হোক, একটু আলু না হলে যেন খাওয়াটা সম্পূর্ণ হয় না! মায় মাছ-মাংসের সঙ্গেও আলু চাই-ই- চাই! কিন্তু সেই আলুই কেড়ে নিল একই পরিবারের ৪ জনের প্রাণ!

দুঃখজনক ঘটনাটি রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের। শীতকালে বরফের সাদা আস্তরনে মোড়া থাকে পথ-ঘাট! শাক-সবজি উৎপাদনও বন্ধ থাকে। দোকান বজারে কিছুই মেলে না! কাজেই, স্থানীয়রা বাসিন্দারা প্রতি বছরই শীতের আসার আগে শীতের জন্য শাক-সবজি সঞ্চয় করে রাখেন। ৮ বছরের মারিয়া চেলিশেভার বাবা-মাও তেমনটাই করেছিলেন । বাড়ির ভূগর্ভস্থ একটি ঘরে রাখা ছিল কয়েক বস্তা আলু। ভাঁড়ারে রাখা আলু যখন শেষ হয়ে যায় তখন মারিয়ার বাবা যান সেই ভূগর্ভস্থ ঘর বা আন্ডারগ্রাউন্ড সেলার থেকে খানিকটা আলু নিয়ে আসতে। অনেকটা সময় পেরিয়ে যাওয়ার পরও তিনি ফেরেন না! বিষয়টি দেখতে ভূগর্ভস্থ সেলারে যান মারিয়ার মা। অবাককরা বিষয়, অনেকটা সময় কেটে যাওয়ার পরও তিনিও ফেরেন না! এবার একসঙ্গে সেই ঘরে যান মারিয়ার দিদি আর দাদা। তারাও ফেরেন না! আতঙ্কে দিশেহারা হয়ে পড়ে মারিয়া। তার আর্তনাদ শুনে ছুটে আসেন পাড়া-প্রতিবেশীরা। খবর দেওয়া হয় পুলিশকে। পুলিশ সন্দেহবশত মুখে গ্যাস মাস্ক পরে ঢোকে মারিয়াদের বাড়ির সেলারে। দেখা যায়, পরিবারের চার সদস্য সেখানে মৃত অবস্থায় পড়ে রয়েছেন। প্রাথমিক ভাভে পুলিশ বুঝে উঠতে পারছিলেন না, কীভাবে মৃত্যু হল একই পরিবারের ৪জনের ? রীতিমত রহস্যময় ব্যাপার! পরে ফরেনসিক বিশেষজ্ঞরা জানান, আলুই মৃত্যুর কারণ! আলুর কারণেই মৃত্যু হয়েছে মারিয়ারার বাবা, মা, দাদা ও দিদির।

কিন্তু কীভাবে আলু কেড়ে নিল ৪টি তরতাজা প্রাণ ? বিশেষজ্ঞরা জানান, সঞ্চিত আলুর মধ্যে একাংশ পচে গিয়েছিল। পচা আলু থেকে নির্গত হচ্ছিল এক ধরনের বিষাক্ত গ্যাস। নিঃশ্বাসের মাধ্যমে এই বিষাক্ত গ্যাস শরীরে প্রবেশ করে, এরপর বিষক্রিয়ায় মৃত্যু হয় ৪ জনের। বিশেষজ্ঞরা বলছেন, আলুতে থাকে গ্লাইকোঅ্যালকয়েড নামের এক ধরনের সিন্থেটিক এক্সোকারবেট। সাধারণত মাটির নিচে হওয়া শাকসবজিতে এই কেমিক্যাল অনেক বেশি পরিমাণে থাকে। স্বাভাবিক অবস্থায় আলুতে থাকা গ্লাইকোঅ্যালকয়েড শরীররের পক্ষে সহনীয় মাত্রাতেই থাকে। কিন্তু পচা আলু থেকে নির্গত হয় এক ধরনের বিষাক্ত গ্যাস যাতে মৃত্যুও হতে পারে।

First published: February 7, 2020, 3:07 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर