বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

চিনের হাতে আটক ৩৯ ভারতীয়, ফেরাতে তৎপর নয়াদিল্লি

চিনের হাতে আটক ৩৯ ভারতীয়, ফেরাতে তৎপর নয়াদিল্লি

ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে গত কয়েক মাস ধরে দুটি মালবাহী ভারতীয় জাহাজ চিনের বন্দরে আটকে রয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: হঠাৎ উত্তেজনা একটা নতুন খবরে। অবশ্য আগে থেকেই সীমান্তে উত্তেজনা চরমে। দুই দেশের বাহিনী একে অপরের মুখোমুখি দাঁড়িয়ে। যুদ্ধ বাদ দিলে ৭০ বছরের ইতিহাসে ভারত- চিন সম্পর্ক এত শীতল ছিল কিনা জানা নেই। হুমকি, পাল্টা হুমকি থেকে শুরু করে, অস্ত্র প্রদর্শনের খেলা প্রায় নিয়মিত চলছে। এরই মধ্যে আবার নতুন জটিলতা। টেনশন বাড়িয়ে দেওয়ার মত। শত্রুপক্ষের হাতে আটক ভারতীয়রা। একজন বা দুজন নয়,৩৯ জন।

ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে গত কয়েক মাস ধরে দুটি মালবাহী ভারতীয় জাহাজ চিনের বন্দরে আটকে রয়েছে। প্রথম জাহাজটি জিংটাং বন্দরের কাছে নোঙর করে আছে গত ১৩ জুন থেকে। ওই জাহাজে আটকে আছেন ২৩ ভারতীয়। ২০ সেপ্টেম্বর থেকে ১৬ ভারতীয় নাগরিক নিয়ে আরেকটি জাহাজ নোঙর করে আছে কাওফেইডিয়ান বন্দরের কাছে। দুটি জাহাজই পণ্য খালাসের অপেক্ষায় আছে। তবে ভারতীয় মুখপাত্র জানিয়েছেন তাঁরা চিনা কর্তৃপক্ষের সঙ্গে টানা যোগাযোগ রেখে চলেছেন।

চিন জানিয়েছে স্থানীয় প্যানডেমিক বিধি-নিষেধের কারণে জাহাজ থেকে পণ্য খালাস করা যাচ্ছে না। একই বার্তা দিয়েছে কার্গো কম্পানি। তবে আটকে থাকা ভারতীয়রা প্রত্যেকেই সুস্থ রয়েছেন। ভারতের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে আটকে থাকা ক্রু মেম্বারদের যেন কষ্টের মুখে পড়তে না হয়। সবরকম সহায়তা যেন তাঁদের করা হয়। প্রয়োজনে সেই বিল মিটিয়ে দেবে ভারতীয় কর্তৃপক্ষ। টেলিফোনেও ওই আটকে থাকা ব্যক্তিদের বাড়ির লোকেদের সঙ্গে কথা বলানো হয়েছে। সব মিলিয়ে এই ব্যক্তিদের দেশে না ফেরা পর্যন্ত দায়িত্ব পালন করে যাবে সরকার। চিন কথা দিয়েছে ওই ভারতীয়দের সবরকম সহায়তা দেবে তাঁরা। সব মিলিয়ে উত্তেজনার ভেতরেও যে মানবিকতা বজায় আছে এই ঘটনা তার প্রমাণ।

Published by: Rohan Chowdhury
First published: December 20, 2020, 11:45 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर