২ ভারতীয়র শিরশ্ছেদ সৌদি সরকারের, মৃত্যুদণ্ডের কথা জানানো হয়নি ভারতীয় বিদেশ মন্ত্রককে

২ ভারতীয়র শিরশ্ছেদ সৌদি সরকারের, মৃত্যুদণ্ডের কথা জানানো হয়নি ভারতীয় বিদেশ মন্ত্রককে
representative image
  • Share this:

#সৌদি: খুনের মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় ২ ভারতীয়র শিরশ্ছেদ করল সৌদি সরকার। গত ২৮ ফেব্রুয়ারি ওই দুজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। কিন্তু, মৃত্যুদণ্ডের কথা জানানো হয়নি ভারতীয় বিদেশ মন্ত্রককে। সৌদি আইন অনুযায়ী ওই দু'জনের দেহ ভারতে আনারও কোনও রাস্তা নেই।

জানা গিয়েছে, পঞ্জাবের বাসিন্দা সতবিন্দার সিং ও হরজিত সিং নামে ওই দুজনকে মৃত্যুদণ্ড দেয় সৌদি আদালত। সতবিন্দারের স্ত্রী সীমা কুমারী বিদেশ মন্ত্রকে একটি আবেদন করার পর বিষয়টি প্রকাশ্যে আসে । ২০১৫ সালের ডিসেম্বরে সতবিন্দার সিং ও হরজিত সিং খুন করে আরিফ ইমানউদ্দিন নামে অন্য এক ভারতীয়কে । ডিসেম্বরের ৯ তারিখে দু'জনকে গ্রেফতার করে সৌদি পুলিশ।
ভারতীয় বিদেশ মন্ত্রকের বিবৃতি অনুযায়ী, সতবিন্দার সিং ও হরজিত সিংকে রিয়াধের জেলে রাখা হয়। ২০১৭ সালের ৩১ মে শুনানির সময় সেখানে উপস্থিত ছিলেন ভারতীয় দূতাবাসের আধিকারিকরা। দু'জনের বিরুদ্ধে হাইওয়েতে ডাকাতি করারও অভিযোগ ছিল।

বিদেশ মন্ত্রকের তরফে আধিকারিক প্রকাশ চাঁদের সাক্ষর করা ওই বিবৃতিতে জানানো হয়েছে, দূতাবাসের কর্মীরা জেলে ওই দুজনের সঙ্গে বহুবার দেখা করেছেন। কিন্তু এর মধ্যেই এ বছর ২৮ ফেব্রুয়ারি সতবিন্দার সিং ও হরজিত সিংয়ের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। দুজনের দেহ ফেরত পাওয়া ব্যাপারে সৌদি কর্তৃপক্ষের সঙ্গে বহুবার যোগাযোগ করা হয়েছে। কিন্তু এই ধরনের ঘটনায় মৃতদেহ ফেরত দেওয়া হয় না।

First published: April 18, 2019, 6:33 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर